সৌদি আরবে ৩ মাস দুপুরে কাজ নিষিদ্ধ প্রচণ্ড তাপমাত্রায়

0
64
সৌদি আরবে ৩ মাস দুপুরে কাজ নিষিদ্ধ প্রচণ্ড তাপমাত্রায়
সৌদি আরবে ৩ মাস দুপুরে কাজ নিষিদ্ধ প্রচণ্ড তাপমাত্রায়

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে প্রচণ্ড তাপমাত্রার কারণে আগামী তিন মাস দুপুর বেলা বেসরকারি খাতের সকল শ্রমিকদের কাজ নিষিদ্ধ করেছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। আগামী ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

জানা গেছে, ওই সময় বেসরকারি খাতে কোন শ্রমিক দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কাজ করতে পারবেন না। কোন কোম্পানি কাজ করালে সেই কোম্পানির বিরুদ্ধে জরিমানা আদায়সহ যথাযথ ব্যাবস্থা গ্রহণ করা হবে।

সৌদি আরবে এই তিন মাস সূর্যের তাপ থাকে অত্যাধিক। কাজেই এই সময় কেউ যদি তীব্র রোদের মধ্যে ভরদুপুর বেলা কাজ করে তার স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা থাকে। কাজেই বেসরকারি খাতে শ্রমিকদের একটি স্বাস্থ্যকর ও নিরাপদ কাজের পরিবেশ প্রদান করার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে সৌদির মানবসম্পদ মন্ত্রণালয়।

তবে কোন শ্রমিক যদি নিজের ইচ্ছায় এই সময় কাজ করতে চায় তাহলে তা একান্তই নিজ সিদ্ধান্তে করতে পারে। এর দায়-দায়িত্ব পুরোপুরি তার ওপর পড়বে। যদি কোন বেসরকারি কোম্পানির বিরুদ্ধে জোর করে শ্রমিকদের এই সময় কাজ করানোর অভিযোগ পাওয়া যায় তবে অভিযোগ প্রমাণিত হওয়া সাপেক্ষে সেই কোম্পানিকে জরিমানা করা হবে।

তবে তেল ও গ্যাস ক্ষেত্র ও জরুরি রক্ষণাবেক্ষণ কাজে যে সকল শ্রমিক কাজ করে তারা এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। অর্থাৎ এটি তাদের জন্য প্রযোজ্য হবে না।

সৌদি আরবের সকল অঞ্চলে তাপমাত্রা সমানভাবে বৃদ্ধি পায় না। যে সকল অঞ্চলে তাপমাত্রা খুব একটা বাড়ে না সেখানেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এই আইন সকল অঞ্চলের জলবায়ু ও তাপমাত্রা বৃদ্ধির ওপর নির্ভর করে।

NO COMMENTS

LEAVE A REPLY