আজ সারাদিন ভারী বর্ষণের পূর্বাভাস

0
23
শেষ হচ্ছে গরমের ভোগান্তি আবহাওয়া অধিদপ্তর

বাংলাদেশ ও তৎসংলগ্ন এলাকায় পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ুর সংমিশ্রণে চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। দেশের বিভিন্ন জায়গায় সারাদিন থেমে থেমে বৃষ্টি হতে পারে। রবিবার (০৬ জুন) বিকেল ৪টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এমন কথা বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, ২৪ ঘণ্টায় ৮৯ মিমি বা তার চেয়ে বৃষ্টি হতে পারে। আর সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের পূর্বাঞ্চলে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

কুমিল্লা অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গার ওপর দিয়ে ঝড়ো বা দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টিও হতে পারে।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলের আকাশ এখন মেঘলা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় গরম বেশি অনুভূত হচ্ছে। বৃষ্টি হলে এই গুমোট ভাব কমে আসবে। আজ দুপুরের পর কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসেও বলা হয়, চলতি মাসে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ধরনের বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্য এলাকায় দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

NO COMMENTS

LEAVE A REPLY