আবারও শীর্ষ ধনী বেজস, প্রতি ১৭ ঘণ্টায় নতুন কোটিপতি

0
69
আবারও শীর্ষ ধনী বেজস, প্রতি ১৭ ঘণ্টায় নতুন কোটিপতি

চলতি বছরও বিশ্বের শীর্ষ ধনীর তকমা দখলে নিয়েছেন অনলাইন জায়ান্ট আমাজান প্রতিষ্ঠাতা জেফ বেজস। এ নিয়ে টানা চার বার শীর্ষ কোটিপতি হলেন তিনি। ফোর্বসের প্রকাশিত কোটিপতির তালিকায় তিনিই প্রথম।

রেকর্ড ভাঙা এ তালিকায় আছেন ২ হাজার ৭শ’ ৫৫ জন কোটিপতি। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে কোটিপতির সংখ্যা ৬৬০ জন বেড়েছে।

মহামারির বছরে বিশ্বে কোটিপতির সংখ্যা হু হু করে বেড়েছে। ২০২০ সালে বিশ্ব অর্থনীতি স্থবির হয়ে মানুষের জীবনযাপন হুমকির মুখে পড়লেও এ বছর কোটিপতির সংখ্যাও রেকর্ড ভেঙেছে।

ফোর্বস কর্তৃপক্ষ বলছে, কোটিপতির সংখ্যা বাড়ছে ঠিকই। কিন্তু অর্থনীতিতে এর কোনো ইতিবাচক প্রভাব পড়ছে না। কোনো নতুনত্ব নেই। কারণ এমন কাউকে পাওয়া যাচ্ছে না, যে নিজে থেকে শুধু পরিশ্রম করে কোটিপতি হয়েছেন। এমন কোনো কোটিপতি পাওয়া যায়নি, যিনি নতুনত্ব নিয়ে কথা বলবেন, সমতা নিয়ে কথা বলবেন, বিশ্ব অর্থনীতি নিয়ে কথা বলবেন।

চলতি বছর সারাবিশ্বের কোটিপতিদের মোট অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ১৩ ট্রিলিয়ন ডলার, ২০২০ সালে সারা বিশ্বের কোটিপতিদের অর্থ ছিলো ৮ ট্রিলিয়ন ডলার। বছর ব্যবধানে ৫ ট্রিলিয়ন ডলার বেড়েছে কোটিপতিদের অর্থ। গেল বছরই কোটিপতির তালিকায় ৩১ তম অবস্থান থেকে দ্বিতীয় অবস্থান দখলে নিয়েছেন স্পেস এক্স ও টেসলা প্রতিষ্ঠাতা এলন মাস্ক। চীন আর হংকংয়ে নতুন করে কোটিপতি হয়েছেন ২১০ জন, যুক্তরাষ্ট্রে নতুন করে কোটিপতি হয়েছেন ৯৮ জন।

বিলাসবহুল পণ্যের প্রতিষ্ঠান এলভিএমএইচ এর প্রধান নির্বাহী কর্মকর্তা বার্নার্ড আর্নাল্ট আছেন কোটিপতিদের তালিকার শীর্ষ তিনে। ফোর্বসের তালিকায় শীর্ষ চারে আছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস, ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ আছেন পঞ্চম অবস্থানে।

ফোর্বস কর্তৃপক্ষ বলছে, কোন নারী কোটিপতি পাওয়া যায়নি। তবে, প্রথমবারের মতো এমন কোটিপতিদের তালিকা প্রকাশ করা হয়েছে, যাদের মধ্যে অনেকেই কৃষ্ণাঙ্গ। এর মানে পরিবর্তন আসছে। বর্ণবিদ্বেষ ভুলে সবাইকে সুযোগ দেয়া হচ্ছে এগিয়ে যাওয়ার। গণতন্ত্রের বিকাশ হচ্ছে। আধুনিক অর্থনীতির ভিত এমনই হওয়া উচিত।

তবে মোটা অঙ্কের বিনিয়োগকারী আর ব্যবসায়ী ওয়ারেন বাফেট প্রথমবারের মতো কোটিপতিদের শীর্ষ পাঁচের তালিকা থেকে ছিটকে পড়েছেন। গেলো দুই দশকের মধ্যে এবারই প্রথম শীর্ষ পাঁচ কোটিপতির মধ্যে তার নাম নেই। এ বছর তালিকায় নতুন করে যুক্ত হয়েছেন ৪শ’ ৯৩ জন কোটিপতি। মানে প্রতি ১৭ ঘণ্টায় সারাবিশ্বে একজন নতুন করে কোটিপতি হয়েছেন। এদের মধ্যে আছেন বাম্বল অ্যাপের প্রধান নির্বাহী হুইটনি ওলফ হার্ড।

বর্তমানে জেফ বেজসের মোট সম্পদের পরিমাণ ১৭ হাজার ৭০০ কোটি ডলার, ২০২০ সালের চেয়ে ৬ হাজার ৮০০ কোটি ডলার বেশি। এলন মাস্কের মোট সম্পদ আছে ১৫ হাজার ১০০ কোটি ডলারের। শীর্ষ ১০ কোটিপতির মোট সম্পদ আছে ১ দশমিক ১ ট্রিলিয়ন ডলারের, ২০২০ সালে যা ছিলো ৬৮ হাজার ৮০০ কোটি ডলার।

NO COMMENTS

LEAVE A REPLY