আমাদের টাকা ফেরত দিন, যুক্তরাষ্ট্রকে তালেবান

0
68
আমাদের টাকা ফেরত দিন, যুক্তরাষ্ট্রকে তালেবান

মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের দেশের টাকা আটকে দিয়েছে। এটা খুবই অন্যায় কাজ। আমরা চাই দ্রুতই তারা আমাদের সব টাকা ফেরত দেবে বলে মন্তব্য করেছেন আফগানিস্তানের তালেবান মুখপাত্র সোহাইল শাহিন। খবরটি নিশ্চিত করেছে আফগান বার্তা সংস্থা ‘আওয়া’ এ খবর জানিয়েছে।

এদিকে তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানকে আর্থিক সহযোগিতা করা হবে না বলেও জানিয়ে দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা আফগান রিজার্ভ মানিও ফেরত না দেওয়ার ঘোষণা দিয়েছিল বাইডেন সরকার। পরপর এই দুই ঘোষণায় অনেকটাই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে তালিবান।

এ প্রসঙ্গে কাতারের রাজধানী দোহায় তালেবানের রাজনৈতিক দপ্তরের মুখপাত্র সোহাইল শাহিন আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোকে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও আইএমএফের ঘোষণা অত্যন্ত অন্যায় ও অবিচারের শামিল। কারণ এ মুহূর্তে আমাদের প্রধান লক্ষ্যই হলো আফগানিস্তানকে পুনর্গঠন করা। আমাদের বিপুল অর্থ প্রয়োজন। তারা আমাদের কাজকে বাধাগ্রস্ত করতে চাইছে।

তিনি আরও বলেন, আমি আশা করব তারা আফগানিস্তানের জনগণের দাবি ও আশা-আকাঙ্ক্ষার’ প্রতি সম্মান জানাবে।

বুধবার (১৮ আগস্ট) আন্তর্জাতিক মুদ্রা তহবিল ঘোষণা করেছে, তালেবানকে কোনো ধরনের আর্থিক সাহায্য করবে না আইএমএফ। এ ছাড়া মার্কিন অর্থ মন্ত্রণালয় বলেছে, দেশটিতে থাকা আফগানিস্তানের সব অর্থ জব্দ করা হয়েছে।

গত ১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করার সময় আফগানিস্তানের ৯০০ কোটি ডলারের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর এসেছে। এসব অর্থের বেশির ভাগই আমেরিকার হাতে রয়েছে।

সোহাইল শাহিন আরও বলেন, “আফগানিস্তানের পুনর্গঠনের জন্য আমাদের অর্থের প্রয়োজন। আফগানিস্তানের জনগণ তীব্রভাবে অর্থের মুখাপেক্ষী। এ দেশের কেন্দ্রীয় ব্যাংকের বাজেট প্রয়োজন।

NO COMMENTS

LEAVE A REPLY