আম্পানের মতো ভয়াবহ হতে পারে ঘূর্ণিঝড় ‘যশ’

0
29
ঘূর্ণিঝড় ‘যশ’ পরিণত হচ্ছে সুপার সাইক্লোনে, বিকেলে জরুরি বৈঠক

সুপার সাইক্লোন আম্পানের ঠিক এক বছরের মাথায় বঙ্গোপসাগরে আরও একটি সুপার সাইক্লোন সৃষ্টির আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

তারা বলছেন, চলমান তাপপ্রবাহের ফলে বঙ্গোপসাগরের পৃষ্ঠদেশ উত্তপ্ত হয়ে উঠছে। ফলে চলতি সপ্তাহের শেষের দিকে একটি লঘুচাপ সৃষ্টির আভাস রয়েছে। এতে বঙ্গোপসাগরে সৃষ্টি হবে ঘূর্ণিঝড় ‘যশ’। যা চলতি সপ্তাহেই সুন্দরবনে আছড়ে পড়তে পারে সুপার সাইক্লোন আম্পানের মতো ভয়াবহ শক্তি নিয়ে।

ভারতীয় গণমাধ্যম এএনআই জানিয়েছে, এই মুহূর্তে বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড়টি। দেশটির আবহাওয়াবিদদের আশঙ্কা, শক্তি বাড়িয়ে এই ঘূর্ণিঝড় গত বছরের আম্ফানের মতো সুপার সাইক্লোনে পরিণত হতে পারে। আছড়ে পড়তে পারে ভয়ঙ্কর রূপ নিয়ে। আপাতত ঘূর্ণিঝড়টির গতিবিধির দিকে খেয়াল রাখছেন আবহাওয়াবিদরা।

ভারতের আলিপুর আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, এক সঙ্গে দু’টি নিম্নচাপ ঘনীভূত হচ্ছে, একটি বঙ্গোপসাগরে, আরেকটি আরব সাগরে। আগামী ২৩ থেকে ২৫ শে মে-র মধ্যে একটি আছড়ে পড়তে পারে বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকায়। এই সুপার সাইক্লোনের নাম ‘যশ’।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অফিস জানিয়েছে, আবর সাগরে ইতোমধ্যে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়ে গুজরাট উপকূল অতিক্রম করার পর্যায়ে রয়েছে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান জানান, আগামী পাঁচদিনের শেষের দিকে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে।

বুধবারও দেশের বিভিন্ন অঞ্চলে দাবদাহ বয়ে যাওয়ার পাশাপাশি ভ্যাপসা গরম থাকবে। তবে বিকালের পর ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া কিছু এলাকায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরে আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, বুধ ও বৃহস্পতিবার ভ্যাপসা গরম থাকবে। সাথে কিছু এলাকায় বৃষ্টিও হবে। সন্ধ্যার আগ দিয়ে ও রাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে ৩৯.০ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় মাদারীপুরে ২৩ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নিকলীতে ৫০ মিলিমিটার।

NO COMMENTS

LEAVE A REPLY