আসন্ন বাজেটে শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দের দাবি

0
36
আসন্ন বাজেটে শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দের দাবি

আসন্ন বাজেটকে সামনে রেখে শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দের দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

শুক্রবার (২৮ মে) বিকেলে মৌলভীবাজার চৌমুহনা চত্বরে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সদস্য অ্যাডভোকেট আবুল হাসানের সভাপতিত্বে এবং কেন্দ্রীয় সদস্য ও চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক দীপংকর ঘোষের সঞ্চালনায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সদস্য রাহাত আহমেদ, চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় সদস্য বিপ্লব মাদ্রাজি পাশী, শ্রমিক ফ্রন্ট জেলা সংগঠক লিটন সূত্রধর প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, করোনাকালে দেশের সম্পদ বৃদ্ধির পাশাপাশি বৈষম্যের মাত্রা বেড়েছে। কয়েক হাজার মানুষ কোটিপতি হওয়ার বিপরীতে কোটি-কোটি মানুষ দরিদ্র থেকে অতি দরিদ্রে পরিণত হচ্ছে। এই শ্রমজীবী দরিদ্র মানুষেরা রাষ্ট্রের খরচের অধিকাংশ যোগান দেয়। গত বছর দেশের মোট রাজস্ব আয়ের ৫০ শতাংশের বেশি এসেছে ভ্যাট আর আমদানি শুল্ক থেকে যার দায় চূড়ান্তভাবে ভোক্তা অর্থাৎ সংখ্যাগরিষ্ঠ দরিদ্র শ্রমজীবী মানুষের উপর পড়ে।

মানুষের খাদ্য ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ দিয়ে শ্রমিকদের জন্য আর্মি রেটে রেশন, শ্রমিক ঘন অঞ্চলে চিকিৎসা কেন্দ্র নির্মাণের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা এবং সার্বজনীন পেনশন চালু করার দাবি জানান তারা।

এছাড়া দেশের এক বিরাট জনগোষ্ঠী চা উৎপাদনেও কারোনাকালীন সময়ে তাদের শ্রমে-ঘামে এই সেক্টরকে এগিয়ে নিয়ে গেছে, তাই আসন্ন বাজেট চা শ্রমিকের নূন্যতম দৈনিক মজুরি ৫০০ টাকাসহ বাজেটে চা শ্রমিকদের সার্বিক জীবনমান উন্নয়নকল্পে থোক বরাদ্দের দাবি করা হয়।

NO COMMENTS

LEAVE A REPLY