ইন্দোনেশিয়ায় নিখোঁজ সাবমেরিনের অক্সিজেন শেষ

0
104

নিখোঁজ সাবমেরিন নাঙ্গালা ৪০২ এর অক্সিজেন শেষ হয়ে গেছে বলে ধারণা করছে ইন্দোনেশিয়ার উদ্ধারকারী দলগুলো। সবচেয়ে খারাপ যা হতে পারে- তাই ঘটেছে বলে ভয় পাচ্ছেন তারা। শনিবার (২৪ এপ্রিল) এখবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। এর আগে সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছিলেন, এই সাবমেরিনটিতে স্থানীয় সময় শনিবার রাত তিনটা পর্যন্ত পর্যাপ্ত অক্সিজেন থাকবে। সেই সময়সীমা এখন পেরিয়ে গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আশঙ্কা রয়েছে ৫৩ নাবিক বহনকারী সাবমেরিনটি ইতিমধ্যে এমন কোনও গভীরতায় ডুবে গেছে যেখানে এটি চূর্ণবিচূর্ণ হয়েছে। গত বুধবার ইন্দোনেশিয়ার বালির উপকূলে অনুশীলনের সময় নাঙ্গালা ৪০২ নিখোঁজ হয়। সাবমেরিনটি খুঁজতে এ পর্যন্ত অস্ট্রেলিয়া, ভারত, মালয়েশিয়া এবং সিঙ্গাপুর সহায়তা প্রেরণ করেছে। যুক্তরাষ্ট্র নৌবাহিনীর একটি পি-৮ পসেইডন বিমান শনিবার ভোরে বালিতে অবতরণ করেছে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, আমরা তাদের সাবমেরিন সম্পর্কে রিপোর্টগুলি দেখে গভীরভাবে দুঃখিত হয়েছি। আমাদের প্রার্থনা ইন্দোনেশিয়ান নাবিক, ইন্দোনেশীয় নৌবাহিনী এবং অবশ্যই তাদের পরিবারের সাথে রয়েছে।

ইন্দোনেশিয়ান সামরিক বাহিনী বৃহস্পতিবার গভীর রাতে বলেছে যে এটি ৫০ থেকে ১০০ মিটার (১৬৫ থেকে ৩৩০ ফুট) গভীরতার মধ্যে একটি বস্তু শনাক্ত করেছে। কমপক্ষে ৬টি যুদ্ধ জাহাজ, একটি হেলিকপ্টার ও ৪০০ লোক এ অনুসন্ধানে অংশ নেয়। এ কাজে ইন্দোনেশীয় সামরিক বাহিনীকে সহযোগিতা করতে সেখানে সাহায্যকারী জাহাজ ও দল পাঠায় যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর ও মালয়েশিয়া।

 

NO COMMENTS

LEAVE A REPLY