ইরানি বিজ্ঞানীকে হত্যার কথা স্বীকার করলেন ইসরায়েলি গোয়েন্দা প্রধান

0
49
ইরানি বিজ্ঞানীকে হত্যার কথা স্বীকার করলেন ইসরায়েলি গোয়েন্দা প্রধান

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরেহ জাদেহকে হত্যার সঙ্গে ইসরায়েলের সম্পৃক্ততার কথা স্বীকার করলেন দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক প্রধান ইয়োসি কোহেন। ইসরায়েলের একটি টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি বিষয়টি স্বীকার করেছেন। খবর গ্লোবাল নিউজের।

ইয়োসি কোহেন বলেন, ইরানের পারমাণবিক কর্মসূচিতে একের পর এক হামলা ও ফখরেহ জাদেহকে হত্যায় ইসরায়েলের সম্পৃক্ততা ছিল। ইরানের বিজ্ঞানীরা যদি তাদের পেশা পরিবর্তন করতে চান এবং ইসরায়েলকে আঘাত না করেন, তাহলে আমরা তাদের বের হওয়ার পথ দেখানোর প্রস্তাব দিতে পারি।

ইরানের বিরুদ্ধে মোসাদের পরিচালিত বেশি কয়েকটি অভিযানের কথা স্বীকার করেন কোহেন। শুধু তাই নয়, যারা ইরানের পরমাণু কর্মসূচির সঙ্গে সম্পৃক্ত রয়েছেন, তারা গুপ্তহত্যার শিকার হতে পারেন বলেও হুঁশিয়ারি দেন সাবেক মোসাদ প্রধান।

গত ২৭ নভেম্বর তেহরানের কাছে গাড়ি বহরের মধ্যে মোহসেন ফখরেহ জাদেহকে গুলি করে হত্যা করা হয়। ‘দূর নিয়ন্ত্রিত’ অস্ত্র দিয়ে হত্যা করা হয়েছে বলে বিশ্বাস ইরানি কর্মকর্তাদের। এই হামলার জন্য ইসরায়েলকে দোষারোপ করে আসছিল ইরান। তবে ঘটনার সময় ইসরায়েল এ ঘটনা নিয়ে কোনো মন্তব্য করেনি। এবার মোসাদের সাবেক প্রধান সত্যতা নিশ্চিত করলেন।

এর আগেও ২০১০ সাল থেকে ২০১২ সালের মধ্যে ইরানের আরও চার পরমাণু বিজ্ঞানী হত্যাকাণ্ডের শিকার হন। সেবারও ইরান এসব হত্যাকাণ্ডে ইসরায়েলের জড়িত থাকার অভিযোগ তুলেছিল।

NO COMMENTS

LEAVE A REPLY