ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে ব্রিটেনে ৩ লাখ মানুষের গণস্বাক্ষর

0
41
ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে ব্রিটেনে ৩ লাখ মানুষের গণস্বাক্ষর

নিরপরাধ ফিলিস্তিনিদের ওপর হত্যাযজ্ঞ চালানোর দায়ে ইহুদিবাদী ইসরাইলরে ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে লেখা এক চিঠিতে তিন লাখ ১৫ হাজারেও বেশি মানুষ গণস্বাক্ষর করেছেন।

ব্রিটিশ সরকারকে লেখা ওই চিঠিতে বলা হয়, ফিলিস্তিনে নারী ও শিশুদের ওপর বোমা হামলাসহ সাধারণ মানুষের ওপর গণহত্যা চালানোর দায়ে ইসরাইলের সঙ্গে যুক্তরাজ্য সরকারের সব ধরনের ব্যবসা-বাণিজ্য ও সামরিক কর্মকাণ্ড বন্ধ করে নিষেধাজ্ঞা আরোপ করা উচিত। খবর আনাদোলুর।

আন্তর্জাতিক নিয়মনীতির তোয়াক্কা না করে অবৈধ ইহুদি বসতি গড়তে দেশটি ফিলিস্তিনিদের ঘরবাড়ি দখল করতে তাদের গুলি করে হত্যা করছে ইসরাইল।

গণস্বাক্ষরসংবলিত চিঠিটি পরে সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়। ব্রিটেনে ১০ হাজারের বেশি স্বাক্ষরসংবলিত চিঠির জবাব দেয় সরকার। আর স্বাক্ষরের সংখ্যা এক লাখের বেশি হলে ওই বিষয় নিয়ে পার্লামেন্ট অধিবেশনে বৈঠক হয়।

এ ক্ষেত্রে দেশটির পার্লামেন্টে আলোচনা করতে যে সংখ্যক গণস্বাক্ষর প্রয়োজন, তার তিনগুণ বেশি স্বাক্ষর পড়েছে ইসরাইলবিরোধী এ চিঠিতে।

এ ধরনের আরেকটি চিঠিতে ফিলিস্তিনকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেওয়ার দাবি জানানো হয়েছে ব্রিটিশ সরকারকে। ওই চিঠিতে এখন পর্যন্ত ৭০ হাজারেরও বেশি স্বাক্ষর পড়েছে।

চেঞ্জ ডট অর্গ নামে একটি ওয়েবসাইটে ফিলিস্তিনিদের পক্ষে ওই গণস্বাক্ষরের পরিসংখানের তথ্য জানা যাবে।

এক সপ্তাহেরও বেশি সময় ধরে গাজা ও পশ্চিমতীরের আবাসিক এলাকায় নির্বিচারে বিমান হামলায় কমপক্ষে ৬১ শিশুসহ ২১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন দেড় হাজারেরও বেশি বেসামরিক মানুষ।

NO COMMENTS

LEAVE A REPLY