ইসরায়েলের পাশাপাশি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র চান বাইডেন

0
57
ইসরায়েলের পাশাপাশি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র চান বাইডেন

ইসরায়েলি বাহিনীর তাণ্ডবে ধ্বংসস্তুপে পরিণত হওয়া ফিলিস্তিনের গাজা উপত্যকা পুননির্মাণে সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (২১ মে) হোয়াইট হাউজ থেকে পাঠানো এক বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন এ কথা বলেন। বিবৃতিতে গাজা উপত্যকায় শান্তি ফেরাতে নীরবে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, গাজা উপত্যকা পুননির্মাণে ফিলিস্তিনিদের পাশে থাকবে যুক্তরাষ্ট্র। সেখানে শান্তি ফেরাতে নীরবে কূটনৈতিক তৎপরতা অব্যাহত থাকবে। তবে আমি মনে করি, ইসরায়েলের পাশাপাশি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাই সেখানকার সংঘাত নিরসনে একমাত্র সমাধান।

বাইডেন আরও বলেন, ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের দায়বদ্ধতার কোনো পরিবর্তন আসেনি। তবে আমি স্পষ্টভাবে বলছি, দু’টি পৃথক রাষ্ট্র গঠনের মধ্য দিয়েই ওই অঞ্চলে সঙ্কট নিরসন সম্ভব।

তার ভাষ্যমতে, শান্তিপূর্ণ ও সুরক্ষিতভাবে জীবনযাপনের অধিকার ইসরায়েল এবং ফিলিস্তিন দু’দেশের নাগরিকদেরই রয়েছে। তাই আমি জোর দিয়ে বলছি, সেখানে ইসরায়েলের পাশাপাশি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন জরুরি- এভাবেই বিবৃতি দিয়েছেন বাইডেন।

এর আগে গত ১০ মে থেকে ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘাত শুরু হয়। যা বৃহস্পতিবার রাতে যুদ্ধবিরতির মাধ্যমে শেষ হয়।

টানা ১১ দিনের সহিংস সংঘাতে কেবল ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিহত হয়েছে ৬৬ শিশু ও ৩৯ নারীসহ অন্তত ২৪৮ জন। এ ছাড়া আহত হয়েছেন এক হাজার ৯১০ জন ফিলিস্তিনি নাগরিক। এখনো বিভিন্ন স্থান থেকে আহতদের উদ্ধার করা হচ্ছে। অন্যদিকে হামাসের ছোড়া রকেটে কমপক্ষে ১৩ জন ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে। সূত্র : আলজাজিরা

NO COMMENTS

LEAVE A REPLY