এক আর্জেন্টাইন বর্ষসেরা কোচ হওয়ার দৌড়ে , জিদান বাদ

0
230

২০২০ সালের বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। দ্বিতীয় বিভাগের একটি দলের দুর্দান্ত পারফরম্যান্সের কারিগর মার্সেলো বিয়েলসা বর্ষসেরা কোচের লড়াইয়ে জায়গা পেয়েছেন। এই আর্জেন্টাইনের কোচিংয়ে লিডস ইউনাইটেড ১৬ বছর পর চ্যাম্পিয়নশিপ জিতেছে।

তালিকার অন্য দুই জন হলেন হান্স ফ্লিক ও ইয়ুর্গেন ক্লপ। বাদ পড়েছেন সেভিয়াকে ইউরোপা লিগ জেতানো হুলেন লোপেতেগি ও রিয়াল মাদ্রিদের লা লিগা শিরোপা পুনরুদ্ধারের নেপথ্যের নায়ক জিনেদিন জিদান।

একটি বিশেষজ্ঞ প্যানেলের বেছে নেওয়া পাঁচ জনের তালিকা গত ২৫ নভেম্বর প্রকাশ করেছিল ফিফা। তার মধ্য থেকে তিন জনের সংক্ষিপ্ত তালিকা শুক্রবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

আগামী ১৭ ডিসেম্বর ‘ফিফা দা বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডসে’ বর্ষসেরা কোচের নাম ঘোষণা করবে ফিফা।

দ্বিতীয় বিভাগের একটি দলের দুর্দান্ত পারফরম্যান্সের কারিগর মার্সেলো বিয়েলসার বর্ষসেরা কোচের লড়াইয়ে জায়গা পাওয়াটা অনেকের কাছে ছিল বিস্ময়ের। তার দল লিডস ইউনাইটেড বড় কোনো শিরোপা জেতেনি। তবে এই আর্জেন্টাইনের কোচিংয়ে চ্যাম্পিয়নশিপ জিতে ১৬ বছর পর প্রিমিয়ার লিগে ফিরেছে ইংলিশ ক্লাবটি।

বায়ার্ন মিউনিখে হান্স ফ্লিকের গত মৌসুমটা কাটে দুর্দান্ত। তার হাত ধরে গত মৌসুমে জার্মান দলটি প্রথমবারের মতো জেতে ট্রেবল। চ্যাম্পিয়ন্স লিগ, বুন্ডেসলিগা ও জার্মান কাপ জেতা কোচ পরে ঘরে তোলেন দেশীয় ও ইউরোপীয় সুপার কাপ।

২০১৮-১৯ মৌসুমে লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এনে দেওয়া ক্লপ গত মৌসুমেও ছিলেন বেশ সফল। ৩০ বছর পর তার হাত ধরেই ইংল্যান্ডের শীর্ষ লিগ জেতে অ্যানফিল্ডের ক্লাবটি। অনেক রেকর্ড গড়ে সাত ম্যাচ বাকি থাকতে শিরোপা নিশ্চিত করে লিভারপুল।

NO COMMENTS

LEAVE A REPLY