করোনায় যুক্তরাষ্ট্রে দৈনিক গড়ে মৃত্যু ১২৮৫

0
78

যুক্তরাষ্ট্রে করোনায় দৈনিক গড়ে ১২৮৫.৫৩ জনের মৃত্যু হচ্ছে। গত বছরের ২০ জানুয়ারি থেকে এ বছরের ১৮ এপ্রিল পর্যন্ত ৪৫২ দিনে মোট ৫ লাখ ৮১ হাজার ০৬১ জন মারা গেছে বলে ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্যে (রবিবার রাত ১০টা) বলা হয়েছে। এ সময়ে আক্রান্ত হয় মোট ৩ কোটি ২৪ লাখ ৪ হাজার ৪৫৪ জন। এরমধ্যে আরোগ্যলাভ করেছে ২ কোটি ৪৯ লাখ ৬১ হাজার ২২৯ জন।

ফেডারেল রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধক সেন্টার (সিডিসি) সেন্টারের তথ্য অনুযায়ী, নানা রোগে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে দৈনিক মৃত্যুর হার (২০১৯ এর তথ্য অনুযায়ী) হচ্ছে ৭৯৬৯ জন। সিডিসি আরো জানায় ২০১৯ ও ২০২০ সালে ফ্লু-নিমোনিয়া রোগে আক্রান্ত হয়ে মারা গেছে দৈনিক গড়ে ৩৩১. ৬ জন। সামগ্রিক তথ্য অনুযায়ী করোনায় মারা যাবার হার সর্বোচ্চ এবং যারা সুস্থ হয়েছেন তারাও পরিপূর্ণ সুস্থবোধ করছেন না।

সিডিসির তথ্য অনুযায়ী, ১৮ এপ্রিল পর্যন্ত টিকা নিয়েছেন মোট ১২ কোটি ৯০ লাখ আমেরিকান অর্থাৎ মোট জনসংখ্যার ৩৯.৫%। অপরদিকে, জনসন এ্যান্ড জনসনের একটি এবং মডার্না ও ফাইজারের দুটি করে ডোজ নেয়া হয়েছে ৮ কোটি ৪০ লাখ আমেরিকানের অর্থাৎ মোট জনসংখ্যার ২৫.৪% করোনার পূর্ণ ডোজ নিয়েছেন। গত সোমবার থেকে ১৫ বছরের অধিক বয়সী সকলকে টিকা প্রদানের কার্যক্রম শুরু হয়েছে।

অর্থাৎ সিডিসির ধারণা, সকলেই টিকা নিতে সক্ষম হলে সংক্রমণের হার আপনা-আপনি কমে আসবে। প্রেসিডেন্ট জো বাইডেনের সংক্রমণ রোগ বিষয়ক উপদেষ্টা ড. এ্যান্থনী ফাউসি রবিবার আভাস দিয়েছেন যে, শিঘগিরই জনসন এ্যান্ড জনসন নিয়ে বিভ্রান্তির অবসান ঘটানোর রিপোর্ট পাওয়া যাবে। তাহলে আরো ত্বরান্বিত হবে আমেরিকায় টিকা প্রদানের কর্মসূচি। এ্যান্থনী ফাউসি আবারো সকলকে স্মরণ করিয়ে দিয়েছেন যে, টিকা নিলেও মাস্ক পরতে হবে এবং বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। করোনা সংক্রমণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি একান্তই অপরিহার্য।

NO COMMENTS

LEAVE A REPLY