কলকাতায় কোভ্যাক্সিনের টিকাদান বন্ধ

0
26

ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় কোভ্যাক্সিনের টিকাদান বন্ধ ঘোষণা করা হয়েছে।
সোমবার (১৩ সেপ্টেম্বর) থেকে অনির্দিষ্টকালের জন্য শহরটিতে টিকাদান বন্ধ ঘোষণা করা হয়। পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত এ কার্যক্রম বন্ধ থাকবে। তবে ভ্যাকসিন সেন্টারগুলোতে কোভিশিল্ডের কার্যক্রম চলবে।

কলকাতা মিউনিসিপাল করপোরেশন জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের সরবরাহ ঘাটতির কারণে কোভ্যাক্সিন সেন্টারগুলোতে টিকার প্রয়োগ বন্ধ করা হয়েছে।

এদিকে মজুত তলানিতে ঠেকেছে কোভিশিল্ডেরও। তবে তা সত্ত্বেও ১০৫টি স্বাস্থ্যকেন্দ্র ও ১৭টি মেগাসেন্টার থেকে কোভিশিল্ড দেওয়া হবে। ফের কোভ্যাক্সিনের সরবরাহ এলে টিকাদান শুরু হবে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, বহু মানুষ রয়েছেন যাদের টিকার একটি ডোজ দেওয়া হয়েছে। যারা কোভ্যাক্সিন নিয়েছিলেন তারা বিপাকে পড়বেন। কারণ প্রথম থেকেই বিশেষজ্ঞরা একটি নির্দিষ্ট টিকারই দু’টি ডোজ নিতে পরামর্শ দিয়ে এসেছেন।

এদিকে পুজার আগে কলকাতায় ফের ঊর্ধ্বমুখী হয়েছে করোনার সংক্রমণ। এমন একটা সময়ে কোভ্যাক্সিন টিকা দেওয়া বন্ধ হয়ে যাওয়ায় উদ্বেগ দেখা দিয়েছে। বিদ্যমান পরিস্থিতিতে নমুনা পরীক্ষার হার বৃদ্ধির পাশাপাশি মাস্ক ব্যবহারের ওপর বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, পশ্চিমবঙ্গে দিনে ১০ থেকে ১২ লাখ টিকা ডোজ প্রয়োগ করা হয়েছে। এরইমধ্যে ৭৫ শতাংশ কলকাতাবাসী টিকার আওতায় এসেছে বলে দাবি করেছেন তিনি।

NO COMMENTS

LEAVE A REPLY