খুলছে শিক্ষা প্রতিষ্ঠান, প্রথম ধাপে দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস

0
52
শিক্ষাপ্রতিষ্ঠানে সমস্যা হলে জানানোর নির্দেশ মাউশির

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, করোনা পরিস্থিতি যদি খুব বেশি খারাপ না হয়, তাহলে ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলার চিন্তা রয়েছে। স্কুল-কলেজ খুললে প্রথম ধাপে দশম শ্রেণী ও দ্বাদশ শ্রেণীর সপ্তাহে ৬ দিন করে ক্লাস নেয়া হবে।

বুধবার দুপুরে মহামারি করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, প্রাথমিকের ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত না হলেও ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত সপ্তাহে একদিন করে ক্লাস নেয়া হবে।

চলমান করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আগামী ১২ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এরপর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। আমাদের সকল প্রস্তুতি নেয়া হয়েছে। আমরা শিক্ষা প্রতিষ্ঠান খুলে ক্লাস নিতে পারবো।’

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইন রেডিও এবং সংসদ টিভিতে পাঠদানের কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে। গত ৫ এপ্রিল থেকে ফের মানুষের চলাচল ও সার্বিক কার্যক্রমে বিধি-নিষেধ আরোপ করা হয়। গত ২৪ মে থেকে চালু করা হয় গণপরিবহন। এমতাবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানে চলমান ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছিল; যা নতুন করে আবার ১২ জুন পর্যন্ত গড়ালো।

NO COMMENTS

LEAVE A REPLY