ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে উত্তাল সাগর, বইছে ঝড়ো হাওয়া

0
35
ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে উত্তাল সাগর, বইছে ঝড়ো হাওয়া

ভারতের ওডিশা ও পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ইয়াস। এর প্রভাব দেখা দিয়েছে দেশের উপকূলীয় বিভিন্ন অঞ্চলগুলোতেও। বুধবার (২৬ মে) সকাল থেকেই উত্তাল সাগর এবং বইছে ঝড়ো হাওয়া।

তবে বাংলাদেশ পুরোপুরি ঝুঁকিমুক্ত বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সকালে আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ভারতে আঘাত হানায় ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত ও প্রভাব থেকে বাংলাদেশ এখন পুরোপুরি ঝুঁকিমুক্ত। ফলে ঝড়ে বাংলাদেশে তেমন কোনো ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা নেই।

এদিকে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে মোংলা, বাগেরহাট, পটুয়াখালী, সাতক্ষীরাসহ দেশের উপকূলীয় জেলাগুলোতে সকাল থেকেই চলছে ঝড়ো হাওয়া। সেই সঙ্গে সাগর উত্তাল থাকায় বড় বড় ঢেউ আছড়ে পড়ছে সমুদ্র তীরে। ঘূর্ণিঝড়টি ভারতের ওডিশা ও পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানার পরপরই আরও উত্তাল হয় সমুদ্র এলাকা।

পটুয়াখালী:

পটুয়াখালীতে দমকা হাওয়া আর ঢেউয়ের দাপটে প্লাবিত হয়েছে কুয়াকাটার আশপাশের এলাকা। লোকালয়ে পানি প্রবেশ করায় পানিবন্দি হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষ। বিলীন হয়ে গেছে সাগরপাড়ের দোকানপাট। এ অবস্থায় জানমাল রক্ষায় মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে সতর্কতামূলক মাইকিং করছে প্রশাসন।

সাতক্ষীরা:

সাতক্ষীরায় ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বৃষ্টি আর ঝোড়ো হাওয়া বইছে। প্রবল জোয়ারে উপকূলের বেড়িবাঁধ দুর্বল হয়ে পড়ায় যে কোনো মূহূর্তে ভেঙে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। এ অবস্থায় বিভিন্ন এলাকায় স্থানীয়রা ঝুঁকিপূর্ণ বাঁধ মেরামতের চেষ্টা করেও সামাল দেওয়ার চেষ্টা চালাচ্ছেন।

বাগেরহাট:

ঘূর্ণিঝড়ের প্রভাবে বাগেরহাটের শরণখোলা উপজেলার খুড়িয়াখালী গ্রামের বাঁধ ভেঙে প্রায় শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। দেখা দিয়েছে খাবার ও পানি সংকট।

ভোলা:

ভোলার মেঘনা তেতুলিয়া নদীতে কয়েক ফুট উচু জোয়ারে ঢালচর, চর কুকরিমুকরি, চর জহিরউদ্দিনসহ অর্ধ শতাধিক চরাঞ্চল পানিতে তলিয়ে গেছে। আতঙ্কে ছড়িয়ে পড়েছে গ্রামবাসীর মধ্যে। এর আগে মঙ্গলবার রাতে ভোলায় ঝড়ের সময় গাছের নিচে চাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

এছাড়া ফেনীর সোনাগাজীতে মাছের পোনা সংগ্রহ করতে গিয়ে পানিতে ডুবে এক জেলে মারা যান।

NO COMMENTS

LEAVE A REPLY