চুরি করে যারা দেশেই বিনিয়োগ করে তারা দেশপ্রেমিক চোর: শিল্পমন্ত্রী

0
90
চুরি করে যারা দেশেই বিনিয়োগ করে তারা দেশপ্রেমিক চোর: শিল্পমন্ত্রী

যারা দেশের টাকা চুরি করে দেশেই বিনিয়োগ করে তাদেরকে দেশপ্রেমিক চোর আখ্যা দিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। তিনি বলেন, নারী শ্রমিকদের শ্রম শুষে নিয়ে গার্মেন্টস মালিকরা ধনী হয়েছেন, বিদেশে অর্থ পাচার করেছেন।

রোববার (১৪ মার্চ) সকালে আগারগাঁওয়ে মুজিববর্ষে নারী উদ্যোক্তাদের অগ্রগতি ও চ্যালেঞ্জ বিষয়ে সেমিনারে এসব কথা বলেন তিনি।

আর শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, শ্রমিক ইউনিয়নের অরাজকতায় অনেক সরকারি শিল্প প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। সারাদেশে নারী উদ্যোক্তা জাগরণ ঘটলেও নানা প্রতিবন্ধকতায় সামনে এগুতে পারছেন না তারা। ৫৩ শতাংশ নারী এখন উদ্যোক্তা হতে আগ্রহী। কিন্তু যারা উদ্যোক্তা হয়েছেন তাদের ৮১ শতাংশের নেই কোনো ব্যাংক অ্যাকাউন্ট। আবার ছোট-মাঝারি উদ্যোক্তারা পুঁজির অভাবে ব্যবসা বড় করতে পারেন না। এসএমই ফাউন্ডেশনের আয়োজনে সেমিনারে উঠে আসে এসব তথ্য।

করোনা ঝড়ে অনেক নারী উদ্যোক্তার ব্যবসাই মুখ থুবড়ে পড়েছে। সরকারি প্রণোদনা প্যাকেজের সহায়তাও সবাই পাননি। নারী ব্যবসায়ীদের পরিধি বাড়াতে আলাদা শিল্পপার্কের দাবি জানিয়েছেন উদ্যোক্তারা।

রাজধানীর তেজগাঁওয়ে শিল্প মন্ত্রণালয়ের জমিতে কারখানা ও বিক্রয় কেন্দ্র গড়ে তোলার প্রস্তাব দেন শিল্প প্রতিমন্ত্রী। কামাল আহমেদ মজুমদার বলেন, বড় ব্যবসায়ীরা প্রণোদনা পেয়েছে ছোট ব্যবসায়ীরা পায়নি। এটা হতে পারেনা। প্রতিষ্ঠানে এখোন দুর্নীতি, স্বজনপ্রীতি আছে। মন্ত্রণালয়ের কোনো সমন্বয় নেই।

নারীদের আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, বিসিকে অগ্রাধিকার পাবেন তারা। নারী স্বাধীনতার নামে যেন তাদের ছোট করা না হয় সেদিকে খেয়াল খেয়ার রাখার আহ্বান জানান মন্ত্রী।

NO COMMENTS

LEAVE A REPLY