জাটকা নতুন নামে বাজারে বিক্রি হচ্ছে !

0
71

গোপালগঞ্জের মধুমতি নদীসহ বিভিন্ন নদী থেকে জাটকা শিকার করে বাজারে বিক্রি করা হচ্ছে। জাটকা ইলিশ শিকার ও বিক্রি নিষিদ্ধ থাকায় ব্যবসায়ীরা গোপালগঞ্জের বিভিন্ন বাজারে চাপিলা মাছ নামে জাটকা বিক্রি করছে।

বিক্রেতেরা জানিয়েছেন, এসব মাছ মধুমতি নদীসহ গোপালগঞ্জের বিভিন্ন নদী থেকে শিকার করা হয়ে থাকে। মৎস্য বিভাগ বলছে, অধিকাংশ জাটকা আসে বরিশাল অঞ্চল থেকে।

গোপালগঞ্জ জেলা শহরের বড় বাজার, বটতলা বাজার, পাঁচুড়িয়া বাজার, ঘোনাপাড়া বাজার, টুঙ্গিপাড়ার পাটগাতী বাজার, বাঁশবাড়িয়া বাজার, কাশিয়ানীর উপজেলা সদর, গোপালপুর ও ভাটিয়াপাড়া বাজার, মুকসুদপুরের জলিরপাড়, বানিয়ারচর, কোটালীপাড়া উপজেলাসহ অন্তত ৩০টি হাট বাজারে চাপিলা মাছের নামে এসব জাটকা ইলিশ বিক্রি করা হচ্ছে। প্রতি কেজি জাটকা ৩৫০ থেকে ৪০০ টাকা দরে বিক্রি হয়।

গোপালগঞ্জের মধুমতি নদী, মাদারীপুর বিলরুট চ্যানেল, কোটালীপাড়ার সন্ধ্যা নদী ও বাবুর খাল এবং কাশিয়ানীর মধুমতি নদীর মোহনা যা টিঠা নামে পরিচিত। এসব নদী বা খাল থেকে কারেন্ট জাল ও নেট জাল দিয়ে জাটকা মাছ শিকার করছে জেলেরা।

জাটকা বিক্রি ও শিকারের কথা স্বীকার করে জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ বৈরাগী বলেন, গোপালগঞ্জের হাটবাজারে জাটকা পাওয়া যাচ্ছে শুনেছি। এসব জাটকা স্থানীয় নদ-নদীতে বেশি নেই। বেশীর ভাগ শিকার হয়ে থাকে বরিশাল অঞ্চলের নদ-নদী থেকে। উপজেলা মৎস্য কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে স্ব স্ব উপজেলার হাট বজারে ও নদ নদীতে অভিযান চালানোর জন্য।

NO COMMENTS

LEAVE A REPLY