জেরুজালেমের সাবেক গ্র্যান্ড মুফতিকে গ্রেপ্তার করেছে ইসরায়েল

0
75
জেরুজালেমের সাবেক গ্র্যান্ড মুফতিকে গ্রেপ্তার করেছে ইসরায়েল

ইসরায়েলি বাহিনী বুধবার সকালে জেরুজালেমের সাবেক গ্র্যান্ড মুফতি এবং আল-আকসা মসজিদের ধর্মপ্রচারক শেখ একরিমা সাবরিকে গ্রেপ্তার করেছে। আনাদোলু এজেন্সি জানিয়েছে, ইসরায়েলি পুলিশ এবং গোয়েন্দা কর্মকর্তারা সাবরি বাড়ি ঘিরে রাখে এবং পরে তাকে সঙ্গে করে নিয়ে যায়।

নিরাপত্তার কারণে নাম প্রকাশে অনিচ্ছুক সাবরির একজন আত্মীয় জানিয়েছেন, কি কারণে তাকে গ্রেপ্তার করা হয়েছে তা জানায়নি ইসরায়েলি বাহিনী। ৮২ বছর বয়সী সাবরি পূর্ব জেরুজালেমের আল-সুওয়ান্নাহ এলাকায় থাকেন। এর আগে বেশ কয়েকবার তাকে গ্রেপ্তার করেছিল ইসরায়েলি বাহিনী।

সাবরি স্ত্রী উম্ম আম্মার আরবি নিউজ ওয়েবসাইট আরাবি ২১-কে বলেছেন, বুধবার সকাল ১০টার দিকে তার স্বামীকে গ্রেপ্তার করা হয়। এরপর তাকে পশ্চিম জেরুজালেমের রাশিয়ান কম্পাউন্ড জেলে নিয়ে যাওয়া হয়।

উম্ম আম্মার আরও বলেন, শেখকে কি কারণে গ্রেপ্তার করা হয়েছে তা জানায়নি দখলদার বাহিনী। পবিত্র আল-আকসা মসজিদে শুক্রবারের নামাজের খুতবার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। সেসময় তাকে গ্রেপ্তার করা হয়।

এদিকে বুধবার একদল ইসরায়েলি চরমপন্থী পুলিশের সুরক্ষা নিয়ে আল-আকসা মসজিদে ঢুকে পড়ে বলে জানায় জেরুজালেম ডিপার্টমেন্ট অব ইসলামিক রিলিজিয়াস এনডাউমেন্টস। এই চরমপন্থীদের মধ্যে ডানপন্থী রাব্বি ইয়েহুদা গ্লিকও ছিলেন।

ইসলাম ধর্মে আল-আকসা মসজিদ তৃতীয় পবিত্রতম স্থান। তবে ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় পূর্ব জেরুজালেমসহ এই মসজিদটি দখল করে নেয় ইসরায়েল।

NO COMMENTS

LEAVE A REPLY