টিএইচই ইমপ্যাক্ট র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশে ৪র্থ ইউল্যাব

0
82

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইমপ্যাক্ট র‍্যাঙ্কিং এ ২০২১ সালে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চতুর্থ স্থান অধিকার করেছে। পাশাপাশি এসডিজি ১৭ এর ক্যাটাগরিতে বিশ্বের ১১১৫ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইউল্যাব ১৫৬ তম স্থান অধিকার করেছে।

মর্যাদাপূর্ণ এই বৈশ্বিক র‍্যাঙ্কিং-এ অন্তর ভুক্তির জন্য, টিএইচই একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থাপনা, গবেষণা, প্রচার ও স্টুয়ার্ডশিপ এ (অনুষদ, কর্মী এবং প্রাক্তন শিক্ষার্থী) সামর্থ্য ও কর্মক্ষমতা মূল্যায়ন করে এবং সেই সাথে তারা জাতিসংঘের ১৭টি উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এর জন্যও বিশ্ববিদ্যালয়সমূহকে আরও নিবিড়ভাবে মূল্যায়ন করে।

উল্লেখ্য যে, ইউল্যাব এই প্রথমবারের মত এই র‍্যাঙ্কিং এ অংশ গ্রহন করেছে। আর এই পুরো প্রক্রিয়াটি তত্ত্বাবধায়ন করেছেন ইউল্যাব এর কোয়ালিটি এসুরেন্স সেল এর পরিচালক অধ্যাপক ড. জুড উইলিয়াম হেনিলো। এসডিজি ১৭ এর পাশাপাশিন এসডিজি ১ (কোনও দারিদ্রতা নয়), এসডিজি ৩ (সুস্বাস্থ্য ও সুস্থতা), এসডিজি ৪ (মান সম্মত শিক্ষা), এসডিজি ৫ (লিঙ্গ সমতা) এবং এসডিজি ১১ (টেকসই শহর ও সামাজিক উন্নয়ন) সুচকেও ইউল্যাব স্থান পেয়েছে। এছাড়াও ইউল্যাব এসডিজি ১১ তে বিশ্বের প্রথম ২০০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবং বাংলাদেশের মধ্যে দ্বিতীয় স্থান পেয়েছে।

ইউল্যাব এর ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তুজা এই বিষয়ে বলেন “এই র‍্যাঙ্কিং প্রক্রিয়ায় অংশ নেয়া আমাদের জন্য একটি শিক্ষনীয় ধাপ।“ তিনি আরও বলেন “আমাদের শিক্ষক এবং শিক্ষার্থীরা কীভাবে সমাজে ইতিবাচক প্রভাব ফেলতে পারে, তা দেখার জন্য আমাদের নীতিমালা, পাঠ্যক্রম ও গবেষণাকে একত্রিত করতে হয়েছিল। আর এই পরিবর্তন আমরা করেছি জাতিসংঘের এসডিজি এর প্রতি আমাদের সচেতনতাবোধ প্রদর্শন করে সমাজিক পরিবর্তন আনার লক্ষে”।

ইউল্যাব এর সেন্টার ফর সাস্টেইনবল ডেভেলপমেন্ট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ড. সামিয়া সেলিম বলেন “এসডিজি ১৭ তে এত উচ্চতর স্কোর অর্জন এবং বিশ্বের প্রায় ১২০০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৫৬ নম্বরে ইউল্যাব এর অবস্থানই প্রমান করে দেয় যে এই বিশ্ববিদ্যালয়টি তার বিভিন্ন অংশীদার এবং সহকর্মীদের সাথে জাতি সংঘ এর এসডিজিতে কাজ করতে কতটা সক্ষম হয়েছে। ২০০৬ সালে প্রতিষ্ঠিত ইউল্যাব এর সেন্টার ফর সাস্টেইনবল ডেভেলপমেন্ট সক্রিয়ভাবে পাঠ্যক্রম, ক্যাম্পাস এবং সমাজ এর জন্য কাজ করে চলেছে। আর এই কার্যক্রম সফল করা সম্ভব হয়েছে সাস্টেইনেবল ডেভেলপমেন্ট এ শিক্ষার্থীদের পাঠ্যক্রম, গ্রীনিং ইউল্যাব প্রোগ্রাম এবং বাংলাদেশে এসডিজি গোলের লক্ষ্য অর্জনের জন্য বিবিধ গবেষনার মাধ্যমে।

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইমপ্যাক্ট র‍্যাঙ্কিং এর ফলাফল ছাত্রছাত্রী, অভিভাবক, শিক্ষাপ্রতিষ্ঠান, কর্পোরেট ব্যাক্তিত্ব এবং সরকারের কাছেও বিশ্বাসযোগ্য ও সমাদৃত। বাংলাদেশী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চতুর্থ স্থান অর্জন করা ইউল্যাব এর জন্য একটি অসামান্য কৃতিত্ব। এই স্বীকৃতিটি প্রমান করে ইউল্যাব একটি আন্তর্জাতিক মানের শিক্ষা প্রতিষ্ঠান যেখানে শিক্ষা ও গবেষণার গুন গত মান বজায় রাখা হয় এবং শিক্কার্থীদের জীবনের শ্রেষ্ঠ অভিজ্ঞতা দেয়া হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

NO COMMENTS

LEAVE A REPLY