টিকার বদলে ১২ শিশুকে খাওয়ানো হলো স্যানিটাইজার

0
92
টিকার বদলে ১২ শিশুকে খাওয়ানো হলো স্যানিটাইজার
টিকার বদলে ১২ শিশুকে খাওয়ানো হলো স্যানিটাইজার

ভারতের মহারাষ্ট্রে পোলিও টিকা খাওয়ানোর বদলে ১২ শিশুকে খাওয়ানো হয়েছে হ্যান্ড স্যানিটাইজার। এতে অসুস্থ হয়ে ওই শিশুদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার (১ ফেব্রুয়ারি) স্থানীয় কর্মকর্তারা এ তথ্য জানান। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ঘটঞ্জি তহসিলের ভাম্বোরা স্বাস্থ্যকেন্দ্রে পোলিও খাওয়ানো চলছিল। এ জন্য সকাল থেকে ভিড় জমিয়েছিলেন সাধারণ মানুষ। এর মধ্যেই অসাবধানতায় এ ঘটনা ঘটে যায়।

দুপুর ২টার মধ্যে ওই স্বাস্থ্যকেন্দ্রের ৩ কর্মী, ১ জন স্বাস্থ্য কর্মকর্তা, ১ জন আশাকর্মী এবং ১ জন অঙ্গনওয়াড়ি কর্মী ভুল বুঝতে পারেন। তড়িঘড়ি ওই ১২ শিশুকে ডেকে ফের পোলিও টিকা খাওয়ানো হয়। বিষয়টি জানতে পারেন গ্রামের পঞ্চায়েত প্রধান। প্রশাসনের উচ্চ পর্যায়ে অভিযোগ জানান তিনি। এরপর ১২ শিশুকে সরকারি হাসপাতালে ভর্তি করা হয়।

পঞ্চায়েত প্রধান শ্রীকৃষ্ণ পাঞ্চাল বলেন, ১২ জনের মধ্যে এক শিশু লাগাতার বমি করছিল। পোলিও খাওয়ার পর এমন হয় ভেবে প্রথমে গুরুত্ব দেননি কেউ। কিন্তু স্বাস্থ্যকেন্দ্রের কর্মীদের গাফিলতিতেই এ ঘটনা ঘটেছে। যে বোতল থেকে পোলিও টিকা খাওয়ানো হয়, সেটির গায়ে ‘ভ্যাকসিন ভাইরাল মনিটর’ লেখা থাকে। কত ডিগ্রি তাপমাত্রায় সেটি রাখা উচিত, তা বোঝাতে নির্দিষ্ট রঙয়ের সূচকও থাকে। স্যানিটাইজারের বোতলে এসব থাকে না, এটি বুঝতে পারলেন না স্বাস্থ্যকর্মীরা? নাকি প্রশিক্ষণই পাননি তারা? বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে।

দায়িত্বে অবহেলার জন্য ওই স্বাস্থ্যকেন্দ্রের ১ কর্মী, ১ চিকিৎসক এবং ১ আশাকর্মীকে সাময়িক বরখাস্ত করা হতে পারে বলে জানিয়েছেন তিনি।

NO COMMENTS

LEAVE A REPLY