টিকা কিনতে চীনকে চিঠি দিয়েছে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

0
38

করোনার টিকা কিনতে চীনকে চিঠি দিয়েছে সরকার। প্রাথমিকভাবে তাদের কাছে চার থেকে পাঁচ কোটি ডোজ টিকা চাওয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। আজ মঙ্গলবার (১১ মে) সকালে নেপালে করোনার চিকিৎসা ও ওষুধ সরঞ্জাম সরবরাহ শেষে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ তথ্য জানান তিনি।

তিনি জানান, বর্তমানে বিশ্বব্যাপী করোনা ভয়ঙ্কর রূপ ধারন করেছে। আমাদের প্রতিবেশী দেশ ভারতে প্রতিদিন অনেক মানুষ মারা যাচ্ছে। কোনো রাষ্ট্র বা দেশ এ অতিমারি থেকে একা বের হয়ে আসতে পারবে না। এ পরিস্থিতি থেকে বের হয়ে আসছে সবার একযোগে কাজ করে যেতে হবে। জনগণের সচেতনতা ও সরকারি দিক নির্দেশনা বাড়াতে হবে। ধনী রাষ্ট্র ভ্যাকসিন পাবে, গরিব রাষ্ট্র পাবে না, তা হতে পারে না।

আগামীকাল চীনের উপহারের পাঁচ লাখ করোনার টিকা দেশে পৌঁছানোর কথা রয়েছে। গত কয়েকদিন আগে দেশে চীন ও রাশিয়ার ভ্যাকসিন উৎপাদনের অনুমোদন দেয় সরকার। এ প্রক্রিয়া সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রাশিয়া ডকুমেন্ট পাঠিয়েছে, আমাদের রাষ্ট্রদূতের মাধ্যমে তারা তাগাদা দিচ্ছে। রাশিয়ার ডকুমেন্ট স্বাস্থ্য মন্ত্রণালয়ে আছে। আমরা রাশিয়া এবং চীনেরটা যৌথভাবে উৎপাদন করতে চাই, তবে এটা সময় লাগবে; আজ চুক্তি হলো কাল হয়ে যাবে এমনটা না। তবে আমরা খুব দ্রুত পেতে চাই।’

এর আগে গত সোমবার (৩ মে) সচিবালয়ে সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, উপহার হিসেবে চীনের দেওয়া ৫ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা ১০ মের মধ্যে বাংলাদেশে পৌঁছাতে পারে।

 

NO COMMENTS

LEAVE A REPLY