ট্রাম্পের ভেটো আটকাতে পারেনি মার্কিন সামরিক বিল

0
117
মেয়াদের শেষ মুহূর্তে ৭৩ জনকে ক্ষমা করলেন: ট্রাম্প

মার্কিন একটি প্রতিরক্ষা বিলে ভেটো দিয়েও আটকাতে পারেননি দেশটির বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।ট্রাম্পের আপত্তি সম্পূর্ণ অগ্রাহ্য করে বিলটি পাশ করেছে দেশটির কংগ্রেস। ট্রাম্পের প্রেসিডেন্সিতে এই প্রথম এ ধরনের ঘটনা ঘটলো। খবর আরব নিউজ ও বিবিসির।

এর আগে বিভিন্ন বিলে আরও আটবার ভেটো দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। প্রত্যেকবারই তার ভেটো টিকে যায়। এবারই প্রথম তিনি প্রত্যাখ্যাত হলেন।

শুক্রবার নতুন বছরের প্রথম দিনে ট্রাম্পের দল রিপাবলিকান নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে ৭৪ হাজার কোটি মার্কিন ডলারের ওই প্রতিরক্ষা বিল নিয়ে আলোচনা হয়।

সেখানে ‘ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট’ (এনডিএএ) নিয়ে ট্রাম্পের ভেটো অগ্রাহ্য করে বিলটি ৮১-১৩ ভোটে অনুমোদন পায়।

কোনো বিল নিয়ে প্রেসিডেন্টের ভেটো অগ্রাহ্য করার জন্য বিলটিকে অবশ্যই যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উভয়কক্ষে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেতে হয়।

আগেই ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্টের ভেটোর বিরুদ্ধে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতায় অনুমোদন পেয়েছে। গত বুধবার ট্রাম্প ওই বিলে ভেটো দিয়েছিলেন।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের কাছে হেরে গেছেন ট্রাম্প। তার প্রেসিডেন্সির মেয়াদ আর মাত্র কয়েক সপ্তাহ। আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট শপথ নেবেন, ওই দিনই ট্রাম্পের মেয়াদ শেষ হচ্ছে।

NO COMMENTS

LEAVE A REPLY