নাভালনি অবশেষে অনশন ভাঙলেন

0
85

কারাগারে অবস্থানরত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক বলে পরিচিত রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনি অনশনের সমাপ্তির ঘোষণা দিয়েছেন। আজ শুক্রবার ইন্সটাগ্রামে নিজ দলের মাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার রাশিয়ার বিরোধী দলীয় এই নেতাকে কারাগারের হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। আর আজ এমন ঘোষণা আসলো। অ্যালেক্সাই নাভালনি বলেন, চিকিৎসার জন্য প্রয়োজনীয় দাবিগুলো আমি এখনই তুলে নিচ্ছি না। আমার হাত এবং পায়ের বিভিন্ন অংশ অনুভূতিশূন্য হয়ে যাচ্ছে। তাই আমি বুঝতে চাচ্ছি এটি কী এবং এর চিকিৎসা কীভাবে হয়। এ কারণে আপাতত অনশন থেকে বের হয়ে আসছি।

কারাগারে পর্যাপ্ত সুচিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ জানিয়ে গত ৩১ মার্চ থেকে কোনো ধরনের খাবার গ্রহণ করছেন না ৪৪ বছর বয়সী অ্যালেক্সাই নাভালনি। রাজধানী মস্কো থেকে ১০০ কিলোমিটার (৬০ মাইল) পূর্বদিকে অবস্থিত আই কে-২ সংশোধনমূলক পেনেল কলোনিতে কারাভোগ করছেন এই নেতা।

গত সপ্তাহের রবিবার কারাগারে নিয়োজিত নাভালনির চিকিৎসকরা শঙ্কা প্রকাশ করে বলেন, যে কোনো মুহূর্তে নাভালনির কার্ডিয়াক অ্যারেস্ট বা কিডনি বিকল হওয়ার শঙ্কা রয়েছে। সাম্প্রতিক রক্ত পরীক্ষাগুলোর রিপোর্ট দেখে তেমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

ক্রেমলিন সমালোচকের ব্যক্তিগত চিকিত্সক আনাস্তাসিয়া ভাসিলিভাসহ চারজন চিকিৎসক কারাগারের কর্মকর্তাদের কাছে তাকে জরুরিভাবে দেখার অনুমতি চেয়ে চিঠি দিয়েছেন। সেখানে বলা হয়েছে, নাভালনির শরীরে পটাশিয়ামের লেভেল সংকটময় অবস্থায় পৌঁছে গেছে। এক টুইট বার্তায় চিঠিটি শেয়ার করা হয়েছে।

সূত্র: সিএনএন।

NO COMMENTS

LEAVE A REPLY