নাম রাখা হলো মার্কিন বিমানে জন্ম নেয়া সেই শিশুর

0
83
নাম রাখা হলো মার্কিন বিমানে জন্ম নেয়া সেই শিশুর

আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নেয়ার পর দেশটির মানুষজনের মধ্যে দেশ ছাড়ার তাড়াহুড়ো শুরু হয়। তেমন করেই উদ্ধার বিমানে করে দেশ ছাড়তে চেয়েছিলেন এক গর্ভবতী নারী। শেষ পর্যন্ত দেশ ছাড়লেও মার্কিন ‍সামরিক বাহিনী সি-১৭ বিমানে কন্যা সন্তানের জন্ম দেন ওই নারী। খবর এনবিসি’র।

ওই সন্তানের বাবা-মা তাদের সদ্যজাতের নাম রেখেছেন রিচ ৮২৮। তবে তাকে রিচ নামেই ডাকা হবে। যুক্তরাষ্ট্রের ইউরোপিয়ান কমান্ডের প্রধান বুধবার সাংবাদিকদের মধ্যে কর্মকর্তারা সদ্যজাতের বাবা-মায়ের সঙ্গে কথা বলেছেন। টড ওল্টার্স বলেন, ওই বাবা-মা সন্তানের নাম রিচ রাখার সিদ্ধান্ত নিয়েছে কারণ বিমানটির নাম রিচ ৮২৮।

শনিবার জন্মগ্রহণ করে রিচ। তার জন্মদানের সময় সহায়তা করে সেনাবাহিনীর ৮৬তম মেডিকেল গ্রুপ। ওই বিমানটি কাবুল থেকে মানুষজনকে উদ্ধার করে জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে অবতরণ করে। ইউরোপিয়ান কমান্ড জানায়, ফ্লাইটের সময় ওই নারীর প্রসব বেদনা ওঠে এবং নিম্ন রক্তচাপের কারণে জটিলতা দেখা দেয়।

ওল্টার্স জানান, বিমানের বাতাসের চাপ বাড়াতে সেটির পাইলট সেটি আরও নিচে নামিয়ে আনেন। পরে ওই নারীর অবস্থা স্থিতিশীল হয়। পরে সামরিক বাহিনীর মেডিকেল কর্মকর্তারা কার্গো বিমানটির বে’তে ওই শিশুর ডেলিভারি করেন। তিনি জানান, শিশু এবং পরিবারের সবাই ভালো আছে।

আফগানিস্তান থেকে উদ্ধার হওয়ার আরও দুজন মা সন্তানের জন্ম দিয়েছেন। গত সপ্তাহে জার্মানির মার্কিন সামরিক বাহিনীর হাসপাতাল ল্যান্ডসটুহল আঞ্চলিক মেডিকেল সেন্টারে ওই দুই শিশুর জন্ম হয়।

NO COMMENTS

LEAVE A REPLY