নিউজিল্যান্ড সিরিজে কিপিং করবেন কে?

0
53
নিউজিল্যান্ড সিরিজে কিপিং করবেন কে?

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু ১ সেপ্টেম্বর থেকে। পরের চার ম্যাচ যথাক্রমে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। আর সব ম্যাচই হবে মিরপুর শেরেবাংলায় অনুষ্ঠিত হবে।

সিরিজ সামনে রেখে অনুশীলনে ব্যস্ত টাইগাররা। খেলোয়াড় মানেই ঘাম ঝরানো অনুশীলন করতে হবে। তবে এ ক্ষেত্রে বাংলাদেশ দলের উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিম একটু এগিয়ে থাকেন।

অনুশীলন নিয়ে কখনও ঢিলেমি করতে দেখা যায়নি তাকে। শনিবার যথারীতি নির্দিষ্ট সময়ের আগেই অনুশীলনে ব্যাট হাতে নেমে পড়লেন মুশফিকুর রহিম।

সবাই যখন ইনডোরে তখন শেরেবাংলার মূল মাঠে বাংলাদেশ দলের দুই উইকেট কিপার নুরুল হাসান সোহান ও মুশফিকুর রহিম। শুরুতে দুজনই আলাদা প্রান্তে গ্লাভস হাতে কিপিং ঝালিয়ে নেন। এর পর চমৎকার এক দৃশ্যের দেখা মেলে।

বাংলাদেশ দলের ফিটনেস অ্যান্ড কন্ডিশনিং কোচ নিক লির সঙ্গে কিপিং অনুশীলন করছিলেন মুশফিক। সেখানে যোগ দেন সোহান। নিক লি উইকেটের সামনে। পেছনে মুশফিক। সোহান বল থ্রো করে অনুশীলন করাচ্ছেন মুশফিককে!

এমন দৃশ্য ক্যামেরায় বন্দি করতে কে না চাইবে? তবে এর সঙ্গে নতুন যে প্রশ্ন সামনে এসেছে-নিউজিল্যান্ড সিরিজে উইকেট সামলাবেন কে? অভিজ্ঞ মুশফিক নাকি তার অনুজ সোহান?

কোয়ারেন্টিন ইস্যুর জটিলতায় অস্ট্রেলিয়া সিরিজে অনুপস্থিতি ছিলেন মুশফিক। একই কারণে খেলতে পারেননি লিটন দাসও। পাঁচ ম্যাচের ওই টি-টোয়েন্টি সিরিজে উইকেটকিপিং করেছেন সোহান। এবং কিপার হিসেবে তার পারফরম্যান্স ছিল দুর্দান্ত।

ধারাবাহিক এই পারফরমারকে পরবর্তী সিরিজেও উইকেটের পেছনে থাকার কথা। কিন্তু নিয়মিত কিপার দলে ফেরায় সোহানের ভাগ্য দোদুল্যমান।

কিউইদের বিপক্ষে উইকেটকিপার কে থাকছেন সে প্রশ্নের একটি ইঙ্গিতপূর্ণ জবাব দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

দুদিন আগেই এ বিষয়ে বিসিবি সভাপতি বলেন, ‘সোহান ফিরে এসেই যে খেলা দেখাচ্ছে, যে কিপিং- এটি ওয়ার্ল্ড ক্লাস। ও বাংলাদেশের সেরা উইকেটরক্ষক, এখন পর্যন্ত আমি যেটি দেখেছি।

এখন দলে ফিরেছেন মুশফিক। কাকে দেখা যাবে তা হলে উইকেটের পেছনে? বিষয়টিকে মধুর বলেছেন পাপন।

যে কারণে ভারত, অস্ট্রেলিয়ার মতো দুটো দল করার পরিকল্পনার কথা জানালেন বিসিবি বস।

তার কথায় বোঝাই যাচ্ছে, এই মধুর সমস্যায় উইকেট সামলানোর দায়িত্ব থেকে কাটা পড়তে যাচ্ছেন সোহান। হয়তো ম্যানেজমেন্ট থেকে বার্তাটা পেয়ে গেছেন, কিউইদের বিপক্ষে এই পদে বহাল থাকা হচ্ছে না তার।

NO COMMENTS

LEAVE A REPLY