পিকে হালদারসহ ৩৭ জনের বিরুদ্ধে অর্থপাচারের মামলার অনুমোদন

0
88
পিকে হালদারসহ ৩৭ জনের বিরুদ্ধে অর্থপাচারের মামলার অনুমোদন

দশ কাগুজে প্রতিষ্ঠানকে ৮শ কোটি টাকা ভূয়া ঋণ দেয়ার অভিযোগে পিকে হালদারসহ ৩৭ জনের বিরুদ্ধে অর্থপাচারের মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন-দুদক। এছাড়া পি কে হালদারের সহযোগী ক্যাপ্টেন মায়াজ্জেমসহ ৪৫ জনের ইমিগ্রেশন বন্ধ চেয়ে ইমিগ্রেশন অথরিটির কাছে চিঠি দিয়েছে দুর্নীতি বিরোধী প্রতিষ্ঠানটি। পিকে হালদারের অর্থ লোপাট অনুসন্ধানে নতুন করে আরো ৩৩ জনের সম্পদ বিবরণী চেয়েছে দুদক।

কমিশনের কাছে মামলার সুপারিশ চেয়ে করা অভিযোগে বলা হয়, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের এমডি রাশেদুল, ভারপ্রাপ্ত এমডি আবেশ হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রতিষ্ঠানের চেয়ারম্যান এম, এ হাশেম এবং বোর্ড সদস্যরা অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে দশটি কাগুজে প্রতিষ্ঠানকে প্রায় ৮০০ কোটি টাকা ভুয়া ঋণ দেন। এই ঋণের বিপরীতে কোন মর্টগেজও গ্রহণ করা হয়নি। পরবর্তীতে বিভিন্ন লেয়ারিং এর মাধ্যমে ভুয়া কোম্পানি ও বিভিন্ন ব্যক্তির হিসাবে ওই টাকা স্থানান্তর ও রুপান্তর করেন আসামিরা।

মঙ্গলবার (৯ মার্চ) তদন্ত কর্মকর্তার সুপারিশের পরিপ্রেক্ষিতে ৩৭ জনকে আসামি করে মামলার সুপারিশ অনুমোদন দেয় কমিশন। ১০ মামলার প্রতিটিতে রিলায়েন্স লিজিং ও এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে হালদারকে আসামি করে মামলার সুপারিশ করেন তদন্ত কর্মকর্তা গুলশান আনোয়ার প্রধান।

দুদক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার জানান, বোর্ডের সদস্যগণ অসৎ উদ্দেশ্য, ক্ষমতার অপব্যবহার করে প্রায় ১০টি কাগুজে প্রতিষ্ঠানকে মালিকানা যাচাই বাছাই না করে ঋণ পেতে সহযোগিতা করেছেন। সুবিধাবাদীরা ইন্টারন্যাশনাল লিজিংয়ের ৮শ কোটি টাকা ভূয়া ঋণের মাধ্যমে উত্তোলন করে আত্মসাৎ করেন।

দুদক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার জানান, আদালতে প্রমাণিত হলে আসামিদের ১০ বছর করে কারাদণ্ড হতে পারে। রয়েছে জরিমানার বিধানও।

তিনি আরো বলেন, প্রমাণিত হলে ১০ বছর পর্যন্ত শাস্তির বিধান আছে। তারপর বিভিন্ন ধারা আছে, এক একটা আইনে এক এক ধারা আছে। তাদের অবৈধ সম্পদ আদালত কর্তৃক প্রমাণিত হলে বাজেয়াপ্ত হবে।

এছাড়া সম্প্রতি পি কে হালদারের সহযোগী ক্যাপ্টেন মায়াজ্জেমকে দুর্নীতির একটি মামলায় অব্যাহতি দিয়ে দেশত্যাগের নিষেধাজ্ঞা তুলে দেয়া হলেও পিকে হালদার সংশ্লিষ্ট মামলায় অভিযুক্ত হওয়ায় মোয়াজ্জেমসহ ৪৫ জনের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা দিয়ে ইমিগ্রেশনে চিঠি দিয়েছে কমিশন।

NO COMMENTS

LEAVE A REPLY