প্রথম ব্যক্তি হিসেবে চীনের সিনোফার্মর টিকা নিচ্ছেন অনন্যা

0
50
প্রথম ব্যক্তি হিসেবে চীনের সিনোফার্মর টিকা নিচ্ছেন অনন্যা

দেশের প্রথম ব্যক্তি হিসেবে চীনের দেওয়া উপহার সিনোফার্ম উদ্ভাবিত টিকা বিবিআইবিপি-করভির প্রথম ডোজ নিচ্ছেন ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) এমবিবিএসের ছাত্রী অনন্যা সালাম সমতা। মঙ্গলবার (২৫ মে) থেকে এই টিকার প্রয়োগ শুরু হবে।

সমতা ঢাকা মেডিকেল কলেজের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী। তিনি রাজধানীর ধানমন্ডিতে মায়ের সঙ্গে থাকেন। তার গ্রামের বাড়ি নওগাঁয়।

সমতা গণমাধ্যমকে বলেন, ‘আমি দেশের হয়ে চীনের টিকা প্রথম নিচ্ছি। এটা অবশ্যই আনন্দের। করোনা প্রতিরোধে সবাইকে বিনামূল্যে টিকা দেওয়ার ব্যবস্থা করেছে সরকার। সবারই এই টিকা নেওয়া উচিত।’

চলতি মাসের ১২ মে ঢাকায় পৌঁছায় চীনের সিনোফার্মের ৫ লাখ টিকা। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ২৫ মে থেকে এই টিকা দেওয়া হবে মেডিকেল ও নার্সিং কলেজের শিক্ষার্থীদের।

প্রথমে ঢাকা মেডিকেল কলেজসহ ঢাকার ৪টি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের দেওয়া হবে সিনোফার্মের টিকা। এরপর পর্যায়ক্রমে ঢাকার বাইরে ৩৩টি সরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা ভ্যাকসিন পাবেন।

স্বাস্থ অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, গত এক বছর ধরে আমরা এমবিএস পরীক্ষাগুলো সময়মতো নিতে পারেনি। এতে আমাদের ইন্টার্ন চিকিৎসকের একটা বড় সংকট রয়ে গেছে। আমরা যদি তাদের সুরক্ষিত করে নিয়ে আসতে পারি। তাহলে স্বাস্থসেবাও দিতে পারব আবার অন্যন্য কাজেও তাদেরকে নিয়ে আসতে পারব। এই তালিকায় নার্সিংয়ের শিক্ষার্থীরাও রয়েছেন।

দীর্ঘদিন মেডিকেল পরীক্ষা বন্ধ থাকায় কোভিড হাসপাতালগুলোতে ইন্টার্ন চিকিৎসক ও নার্সের সংকট তৈরি হয়েছে। এই সংকট মেটাতেই এই সিদ্ধান্ত জানালেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

স্বাস্থ অধিদপ্তরের মহাপরিচালক আরও বলেন, আমরা ৩৭টা মেডিকেল কলেজে পর্যায়ক্রমে এ টিকা দেওয়াটা শুরু করব। প্রথমে শেষ বর্ষের পরে ধাপে প্রত্যেক শিক্ষার্থীদের দেওয়া হবে।

আপাতত বেসরকারি মেডিকেলের শিক্ষার্থীরা টিকা পাচ্ছেন না। তবে বেসরকারি মেডিকেল কলেজ প্রধানরা স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করলে যাচাই-বাছায়ের পর টিকাপ্রাপ্তির ব্যবস্থা করতে পারেন।

NO COMMENTS

LEAVE A REPLY