ফিলিস্তিনি নির্বাচন স্থগিত

0
60

ইসরাইল অধিকৃত পূর্ব জেরুসালেমে ভোটের অনিশ্চয়তায় অনুষ্ঠিত হতে যাওয়া ফিলিস্তিনের সাধারণ নির্বাচন ও প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করেছেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। আজ শুক্রবার এক টেলিভিশন ভাষণে এই নির্বাচন স্থগিতের ঘোষণা দেন তিনি।

মাহমুদ আব্বাস তার ভাষণে বলেন, ইসরাইলি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে থাকা পূর্ব জেরুসালেমে ফিলিস্তিনিদের ভোট গ্রহণের অনুমোদন পাওয়া না গেলে তিনি নির্বাচন এগিয়ে নিতে পারেন না। ৮৫ বছর বয়সী ফিলিস্তিনি এই প্রবীণ নেতা তার ভাষণে জানান, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তিনি আহ্বান জানিয়েছিলেন ইসরাইলকে পূর্ব জেরুসালেমে নির্বাচন অনুষ্ঠান ও প্রচারণার অনুমোদন দেওয়ার জন্য। কিন্তু এখনো এই অনুমোদন নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

তিনি বলেন, ‘জেরুসালেমে নির্বাচনের নিশ্চয়তা পাওয়া না পর্যন্ত আমরা তা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।’ এর আগে এই বছরের ফেব্রুয়ারিতে মিসরের রাজধানী কায়রোতে ফিলিস্তিনের দুই প্রধান রাজনৈতিক দল ফাতাহ ও হামাসসহ অন্য রাজনৈতিক পক্ষগুলোর অংশগ্রহণে অনুষ্ঠিত এক বৈঠকে ঐক্যমতের ভিত্তিতে নতুন এই নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। এই নির্বাচন বাতিলের জন্য ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ওপর ইসরায়েল কর্তৃপক্ষ চাপ দিয়ে আসছিল বলে এর আগে খবর প্রকাশিত হয়।

এই বছরের ২২ মে ফিলিস্তিনের সাধারণ নির্বাচন ও ৩১ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করে ছিল ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীর, পূর্ব জেরুসালেম ও গাজা উপত্যকার বাসিন্দারা ২০০৬ সালে সর্বশেষ কোনো নির্বাচনে ভোট দেন।

সর্বশেষ ২০০৬ সালে ফিলিস্তিনের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ওই নির্বাচনে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের বিস্ময়কর বিজয়ের পর প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দল ফাতাহ নির্বাচনের ফলাফল মেনে নিতে অস্বীকার করে। দুই দলের মতবিরোধ থেকে ওই সময় প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক কর্মীদের বের করে দিয়ে ফাতাহ পশ্চিম তীর ও হামাস গাজা ভূখণ্ডের নিয়ন্ত্রণ নেয়।

সূত্র : আরব নিউজ।

 

NO COMMENTS

LEAVE A REPLY