ফিলিস্তিনি যুবককে গুলি করে মারল ইসরায়েলি সেনারা

0
97

ইসরায়েলি সৈন্যের গুলিতে এক ফিলিস্তিনি যুবক নিহত হয়েছেন বলে দাবি করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। পশ্চিম তীরে বিক্ষোভকারী নিরীহ ফিলিস্তিনিদের ওপর গুলি চালালে ২৮ বছর বয়সী জাকারিয়া হামায়েল প্রাণ হারান বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

শুক্রবার (২৮ মে) স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, অবৈধভাবে বসতি স্থাপনের বিরুদ্ধে পশ্চিম তীরের নাবলুস শহরের বেইতা গ্রামে বিক্ষোভ করেন শতাধিক স্থানীয় ব্যক্তি। এসময় তাদের ওপর গুলি চালায় ইসরায়েলের সেনারা। এতে বুকে গুলি লাগলে প্রাণ হারান যুবক জাকারিয়া হামায়েল।

প্রত্যক্ষদর্শীরা জানান, ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন স্থানীয়রা। এসময় বিক্ষোভকারীদের অনেকের মুখ মাস্ক, তাদের দিক থেকেও ইসরায়েলি সেনাদের ওপর রকেট ছোড়া হয়। আর ইসরায়েলি সেনারও গুলি ছোড়ে। এতে একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

তবে ইসরায়েলি সেনাবাহিনীর কাছে এ বিষয়ে জানতে চাইলেও কোনো মন্তব্য করেনি তারা। এর আগে গত মঙ্গলবার (২৬ মে) ইসরায়েলি সেনারা রামাল্লাহর নিকটবর্তী আল-আমারি শরণার্থী শিবিরে গুলি করে এক ফিলিস্তিনি নাগরিককে হত্যা করে।

গত ১০ মে থেকে অবরুদ্ধ উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনি যোদ্ধারাও রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে কঠোর প্রতিরোধ গড়ে তোলে। তীব্র প্রতিরোধের মুখে অবশেষে গত ২০ মে যুদ্ধবিরতি মানতে বাধ্য হয় দখলদার ইসরায়েল। এতে মধ্যস্থতা করেছে মিসর।

টানা ১১ দিনের এই সহিংসতায় ইসরায়েলের হামলায় ফিলিস্তিনে অন্তত ২৫৪ জন প্রাণ হারিয়েছেন, এদের মধ্যে ৬৬ শিশুও রয়েছে। আহত হয়েছেন প্রায় দুই হাজার বেসামরিক মানুষ। আর ফিলিস্তিনিদের পাল্টা হামলায় ইসরায়েলে মারা গেছেন ১২ জন।

 

NO COMMENTS

LEAVE A REPLY