ফের আসতে পারে কোভিড-২৬ ও কোভিড-৩২

0
41
ফের আসতে পারে কোভিড-২৬ ও কোভিড-৩২

কোভিড ১৯ এর উৎপত্তিস্থল নিয়ে বিতর্ক রয়েছে শুরু থেকে। চীনের উহান থেকে এই ভাইরাসের উৎস ধারণা করা হলেও, সে বিষয়ে এখনও কোনও তথ্য দেয়নি চীন। উল্টো চীনের দাবি, তাদের দেশ থেকে করোনা ছড়ায়নি।

কোভিড ১৯-এর উৎস খুঁজে না পেলে ভবিষ্যতে কোভিড ২৬ ও কোভিড ৩২-এর আশঙ্কা রয়েছে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যুক্তরাষ্ট্রের দুই বিশেষজ্ঞ।

ট্রাম্প সরকারের সময় যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের কমিশনার তথা বর্তমানে ফাইজারের বোর্ডের চেয়ারম্যান স্কট গটলিয়েব বলেছেন, উহানের ল্যাবরেটরি থেকে ছড়িয়ে থাকতে পারে এই ভাইরাস। এই দাবি নাকচ করার মতো কোনও তথ্য জানায়নি চীন। এই ঘটনা চিন্তার।

অন্যদিকে ‘টেক্সাস চিলড্রেনস হসপিটাল ফর ভ্যাকসিন ডেভেলপমেন্ট’-এর কর্মকর্তা পিটার হটেজের আশঙ্কা, করোনার উৎস না জানতে পারলে ভবিষ্যতে আরও বড় অতিমারির আশঙ্কা রয়েছে। তিনি বলেন, আমরা কোভিড ১৯ সম্পর্কে সব তথ্য না পেলে কোভিড ২৬ ও কোভিড ৩২-এর মতো মহামারি সামনের দিনে আসতে পারে।

এর মধ্যেই বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তদন্তকারী দলকে নির্দেশ দিয়েছেন কোভিড ১৯-এর উৎস নিয়ে তদন্তের গতি বাড়াতে।

যুক্তরাষ্ট্রের তদন্তকারী সংস্থার অনুমান, স্বাভাবিক ভাবে নয়, ‘উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি’ থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়েছিল। ৯০ দিনের মধ্যে তদন্ত করে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বাইডেন। সূত্র: আনন্দবাজার

NO COMMENTS

LEAVE A REPLY