বরগুনায় ইয়াসের প্রভাবে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে সাগরের পানি

0
66
বরগুনায় ইয়াসের প্রভাবে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে সাগরের পানি

শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বরগুনার বিভিন্ন এলাকায় বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে ঢুকে পড়েছে সাগরের পানি। স্বল্প উচ্চতার বেড়িবাঁধের পাশাপাশি ক্ষতিগ্রস্ত ও নাজুক বাঁধের কারণে এসব এলাকায় পানি ঢুকে পড়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

এছাড়া ঘূর্ণিঝড়ের প্রভাবে স্ফীত জোয়ারে বরগুনার বাইনচটকি, বড়ইতলা ও পুরাকাটা ফেরি ঘাটের সংযোগ সড়কসহ গ্যাংওয়ে তলিয়ে গেছে। এতে যান চলাচল বন্ধ হয়ে ফেরি চলাচলও বন্ধ রয়েছে।

পাথরঘাটা উপজেলার পদ্মা গ্রামের বাসিন্দা হিরা বলেন, বরগুনা জেলার মধ্যে সবথেকে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে পদ্মা এলাকা। এখানে কোনো বেড়িবাঁধ নেই। জিও ব্যাগ দিয়ে এখানে নদীর পানির প্রবাহ প্রতিহত করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু তা কোনো কাজে আসছে না। এখান থেকে লোকালয়ে পানি প্রবেশ করে অন্তত সাতটি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ভেসে গেছে ফসলের মাঠসহ পুকুর ও মাছের ঘের।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কাউসার আলম বলেন, এ জেলায় ৮০৫ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে। এর মধ্যে প্রায় ৫০০ কিলোমিটার অপেক্ষাকৃত নিচু। তাছাড়া ২৯ কিলোমিটার বাঁধ যেকোনো সময় ধসে যেতে পারে। বিভিন্ন এলাকায় এসব বেড়িবাঁধ প্লাবিত হয়ে লোকালয়ে পানি ঢুকেছে।

NO COMMENTS

LEAVE A REPLY