বিপন্ন ময়ূরটিকে দেখে আঘাত করে স্থানীয়রা, উদ্ধার করে পুলিশ

0
62

পঞ্চগড়ের বোদা উপজেলায় আহত অবস্থায় বিপন্ন প্রজাতির একটি ময়ূর উদ্ধার করা হয়েছে। শুক্রবার (০৫ মার্চ) সন্ধ্যায় উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের শিকারপুর এলাকা থেকে ময়ূরটিকে আহত অবস্থায় উদ্ধার করে পুলিশ।

স্থানীয়রা জানান, বিকেলে শিকারপুর এলাকায় ময়ূরটি দেখে স্থানীয় যুবকরা তাকে আঘাত করে। এতে পাখিটি গাছ থেকে নিচে পড়ে যায়। পরে স্থানীয়রা ময়ূরটিকে উদ্ধার করে মিজানুর রহমান নামে এক ব্যক্তির বাড়িতে রাখে। পরে খবর পেয়ে বোদা থানা পুলিশ পাখিটিকে উদ্ধার করে।

বাংলাদেশে বিলুপ্ত প্রজাতির ময়ূরটি ভারত থেকে আসতে পারে বলে ধারণা করছেন স্থানীয়রা। তারা জানান, পঞ্চগড়ে একের পর এক বিলুপ্ত সব প্রাণী উদ্ধারের ঘটনা ঘটছে।হিমালয়ের খুব কাছে হওয়ায় এবং ভারত সীমান্তবর্তী হলেও চীন, ভুটান নেপাল সীমান্ত অনেক কাছে। তাই ওই সব দেশের অনেক প্রাণী খুব সহজেই পঞ্চগড়ে আসছে। তাই পঞ্চগড়ে প্রচুর পরিমাণ বৃক্ষ রোপন করে পাখিদের অভয়াশ্রাম গড়ে তুলতে হবে। না হলে এসব অতিথি পাখি বা প্রাণী সংরক্ষণ করা না গেলে ভবিষ্যতে এর পরিনাম ভয়াবহ হবে।

বোদা থানার ওসি আবু মাঈদ চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘এ ধরনের ময়ূর প্রায় বিপন্ন। স্থানীয়দের আঘাতে আহত হলে দ্রুত তাকে উদ্ধার করে থানায় নেয়া হয়। পরে বন বিভাগকে বিষয়টি জানানো হয়। বন বিভাগের সদস্যরা ময়ূরটিকে থানায় প্রাথমিকভাবে চিকিৎসা দেয়। পাখিটি পার্শ্ববর্তী দেশ ভারত থেকে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। পরে বন বিভাগের কর্মকর্তাদের কাছে পাখিটি হস্তান্তর করা হয়েছে।’

পঞ্চগড় বন বিভাগের রেঞ্জ অফিসার মধুসূদন বর্মণ বলেন, পাখিটিকে থানায় প্রাথমিক চিকিৎসা দিয়ে পঞ্চগড়ে নেয়া হয়েছে। উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা মোতাবেক পদক্ষেপ গ্রহণ করা হবে।

NO COMMENTS

LEAVE A REPLY