বিশ্বের সবচেয়ে বিপদজনক পাসওয়ার্ডগুলো

0
86

প্রযুক্তির যুগে এখন সব কিছুই আমরা চাইলে নিরাপদ রাখতে পারি। মোবাইল, সোশ্যাল মিডিয়া, ইমেইল থেকে শুরু করে ব্যাংক অ্যাকাউন্টকে সুরক্ষা দিতে পাসওয়ার্ডের ওপর ভরসা না করে উপায় নেই। আপনাদের যদি জিজ্ঞেস করা হয় পৃথিবীর সবচেয়ে বিপদজনক পাসওয়ার্ডগুলি কী? আপনারা অনেকেই বলতে পারবেন না। বিপদজনক বলতে বোঝানো হয়েছে- এমন অনেক পাসওয়ার্ড রয়েছে যেগুলো ব্যবহার আপাতদৃষ্টিতে আপনার কাছে নিরাপদ মনে হলেও আসলে তা নয়। এই পাসওয়ার্ডগুলো অহরহ হ্যাকড হয়েছে।

এর কারণ হলো, এই পাসওয়ার্ডগুলো খুব বেশি ব্যবহৃত হয়েছে। হ্যাকাররা খুব সহজেই আন্দাজ পেয়ে যায়।  বেশিরভাগ মানুষ যে পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন, সেগুলোকেই সাধারণত বিপদজনক পাসওয়ার্ড হিসেবে বিবেচনা করা হয়। এই পাসওয়ার্ডগুলো এত পরিমাণে ব্যবহার করা হয় যে, প্রায় কমবেশি সকলেই জানেন।

একটি সিকিউরিটি সংস্থা এমনি কিছু পাসওয়ার্ডের তালিকা প্রকাশ করেছেন।  ইউকে সাইবার সার্ভে তাদের একটি প্রতিবেদনে সর্বাধিক হ্যাক হওয়া পাসওয়ার্ডের একটি তালিকা প্রকাশ করেছে। ওই রিপোর্টে বলা হয়, বেশিরভাগ মানুষ এমন পাসওয়ার্ড ব্যবহার করে থাকে যা মনে রাখা সহজ হয়। তবে এটি নিরাপত্তার ক্ষেত্রে মোটেও সুবিধাজনক নয়। এই পাসওয়ার্ডগুলো পৃথিবীজুড়ে ব্যবহৃত হচ্ছে। এই পরিস্থিতিতে আপনাদের এসব পাসওয়ার্ড ব্যবহার করা উচিত নয়।

একই পাসওয়ার্ড একাধিকবার ব্যবহার করা আপনার জন্য এটি একটি বড় ঝুঁকি। এমন কোনও পাসওয়ার্ড কখনই ব্যবহার করবেন না, যা খুব সহজেই অনুমান করা যায়।

সর্বাধিক হ্যাক হওয়া পাসওয়ার্ড
এখানে অনেকবার হ্যাক হয়েছে এমন অসংখ্যা পাসওয়ার্ডের তালিকা দেয়া হলো। কয়েকটি উদাহরণ দেয়া যাক। তবে নিচের লিঙ্কে ক্লিক করলে পুরো তালিকাটা পেয়ে যাবেন।

123456
123456789
qwerty
password
1111111
liverpool
chelsea
arsenal
batman
pokemon
tigger
superman
00000000
12341234
q1w2e3
pepper
family
loveyou

NO COMMENTS

LEAVE A REPLY