ব্যায়ামের পরিবর্তে কতক্ষণ হাটলে মেদ কমানো সম্ভব?

0
47
ব্যায়ামের পরিবর্তে কতক্ষণ হাটলে মেদ কমানো সম্ভব?
ব্যায়ামের পরিবর্তে কতক্ষণ হাটলে মেদ কমানো সম্ভব?

আজকাল আমরা  সবাই স্বাস্থ্য নিয়ে অনেক সচেতন। সবাই ফিট থাকতে চায়। আর ফিট থাকতে ব্যায়াম করা অনেক জরুরী। সেই সাথে বেশি বয়সে যেনো রোগে ভুগতে না হয় সেজন্যও শরীরচর্চার বিকল্প নেই। এতে করে একদিকে  ক্যালোরি ঝড়ে  তেমনি শরীরও সুস্থ থাকে। কিন্তু সারাদিনের ব্যস্ততার জন্য ব্যায়াম করার সময় মেলে কই। তবে ব্যায়ামের পরিবর্তে এমন কিছু করতে হবে যাতে আপনার শরীর সুস্থ থাকে।

জিম যাওয়ার বা বাড়িতে শরীরচর্চা করার সময় যদি না থাকে থাকে কোনো চিন্তা নেই। আছে বিকল্প উপায়। দিনের ওই ব্যস্ত ২৪ ঘন্টা থেকেই আপনাকে সময় বের করে হাঁটতে হবে জোরে। হাঁটতে হাঁটতে আপনি চাইলে সারাদিনের কাজের রুটিনও তৈরী করে ফেলতে পারেন। এতে আপনার সময়ও বাঁচবে এবং কাজের কাজও হবে।

প্রতিটি মানুষের বয়স ও কাজ করার ক্ষমতা দেখেই তার হাঁটার সময়ের বিবেচনা করা উচিত। যারা ফিট থাকতে সবে শুরু করেছেন মর্নিং ওয়াক, তারা সারা দিনে ৫ মাইল করে হাঁটুন। ওবেসিটির শিকার যারা তাদেরকে ডাক্তাররা বলছেন ১০ হাজার পদক্ষেপ ফেলতে অর্থাৎ ৫ মাইল হাটতে হবে। এতে সেই ব্যক্তি প্রতি সপ্তাহে গড় হিসেবে দেড় কেজি করে ওজন কমাতে পারবেন।

এর পরেও আর একটি সমীক্ষায় ৩ হাজার নারীদের উপর পরীক্ষা করে দেখা গেছে যে ১৮ থেকে ৪০ বছর বয়সী নারীদের রোজ ৬ মাইল করে হাঁটতে হবে। ৫০ বছর বয়সী পুরুষদেরও রোজ ৬ মাইল করে হাঁটতে হবে। তবে শুধু হাঁটলেই হবে না। বদলাতে হবে গোটা জীবনধারা। কারণ আপনি শুধু ব্যায়াম করে যে পরিমাণ ওজন কমাবেন, উল্টো যদি বেশি ক্যালোরির খাবার খাওয়া দাওয়া করেন তাহলে কোন লাভই হবেনা।

NO COMMENTS

LEAVE A REPLY