ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ‘বাংলাদেশি’ বিতর্ক

0
42
ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ‘বাংলাদেশি’ বিতর্ক

সম্প্রতি নিশীথ প্রামাণিকসহ পশ্চিমবঙ্গ থেকে চার এমপি কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। ৩৫ বছর বয়সী নিশীথ কেন্দ্রীয় মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ সদস্য। তবে বর্ষা অধিবেশনের আগে দেশটির স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এবং পশ্চিমবঙ্গের সংসদ সদস্য নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।

রোববার (১৮ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের কোচবিহার জেলা থেকে তিনি লোকসভার সদস্য নির্বাচিত হন নিশীথ প্রামাণিক। কিন্তু গত শুক্রবার আসামের সংসদ সদস্য রিপুন বোরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা এক চিঠিতে নিশীথ প্রামাণিকের জন্মস্থান ও জাতীয়তা নিয়ে প্রশ্ন তোলেন। লিখেন, এটা অত্যন্ত উদ্বেগের বিষয় যে, একজন বিদেশি নাগরিক বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী। নিশীথ প্রামাণিকের জন্মস্থান ও নাগরিকত্বের বিষয়টি পরিষ্কার করা প্রয়োজন।

কিন্তু বিজেপি অবশ্য এ ধরনের মন্তব্য উড়িয়ে দিয়েছে। দলটির পশ্চিমবঙ্গের মুখপাত্র সমিক ভট্টাচার্য সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাদের প্রমাণ দেখাতে দাও। শুধু আঙুল তোলাই যথেষ্ট নয়।
পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু গতকাল বলেন, তর্কের খাতিরে যদি এ অভিযোগ মেনে নেওয়া হয়, তাহলেও এটা ঠিক যে নিশীথ প্রামাণিক একজন হিন্দু। বিজেপি মনে করে, সব হিন্দুই ভারতীয়।

ভারতের লোকসভার ওয়েবসাইটে বলা হয়েছে, নিশীথ প্রামাণিকের জন্ম ১৯৮৬ সালের ১৭ জানুয়ারি, পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার দিনহাটায়। কিন্তু এই তথ্য মানতে রাজি নয় তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু টুইট করেন, রাজ্যসভার সংসদ সদস্য সঠিক প্রশ্নই করছেন।

বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে প্রতিমন্ত্রী হিসেবে নিশীথ প্রামাণিকের নিয়োগের কথা উল্লেখ করে একটি পোস্ট দেওয়া হয়। ওই পোস্টে নিশীথকে ‘বাংলাদেশের গাইবান্ধা জেলার পলাশবাড়ি থানা এলাকার হরিনাথপুরের সফল পুত্র’ হিসেবে বর্ণনা করা হয়। এরপরই তার নাগরিকত্ব নিয়ে এই প্রশ্ন উত্থাপিত হয়।

বিজেপি নেতা সমিক ভট্টাচার্য আরও বলেছেন, তিনি পশ্চিমবঙ্গে কম্পিউটার বিজ্ঞান নিয়ে পড়ালেখা করেছেন।
নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন তৃণমূল নেতারা। এ ছাড়াও তারা দাবি করেছেন, তার বিরুদ্ধে এক ডজনেরও বেশি ফৌজদারি মামলা আছে। তার মধ্যে একটি হত্যা মামলাও আছে।

NO COMMENTS

LEAVE A REPLY