ভাষাসৈনিক মীর আনিসুল হক আর নেই

0
36

ভাষাসৈনিক,মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, স্কাউটস সদস্য, আওয়ামী লীগ রংপুর মহানগর কমিটির উপদেষ্টা মীর আনিসুল হক পেয়ারা (৮৬) আর নেই। রবিবার (৩০ মে) সন্ধ্যায় রংপুর কমিউনিটি মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তিনি এক ছেলে ও চার মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ভাষা আন্দোলনের মিছিলে যাওয়ার জন্য রংপুর জেলা স্কুল থেকে তাকে বহিষ্কার করা হয়েছিল। পরে রংপুর আর্দশ স্কুল থেকে মেট্রিক পাশ করে ১৯৫২ সালে কারমাইকেল কলেজে ভর্তি হন তিনি। ওই কলেজে পড়াকালীন সময়ে তিনি ভাষা আন্দোলনে যুক্ত হন। পুলিশ তার বিরুদ্ধে হুলিয়া জারী করলে আত্মগোপনে চলে যান। তাই ১৯৫৪ সালে এইচএসসি পরীক্ষা দিতে পারেননি। পরে ১৯৫৫ সালে পরীক্ষা দেন। আন্দোলনের কারণে আবার ১৯৫৬ সালে তাকে পলাতক হতে হয়। ১৯৬১ সালে আফানুল্লাহ স্কুলে সহকারী শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। রংপুরে তিনি সকলের কাছে পেয়ারা স্যার নামে পরিচিত ছিলেন।

তাঁর মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক, জেলা আওয়ামী লীগ সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু, মহানগর আওয়ামী লীগ সভাপতি সাফিউর রহমান সফি ও সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল গভীর শোক প্রকাশ এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

NO COMMENTS

LEAVE A REPLY