ভোট ছাড়া ক্ষমতার পালাবদলের সাংবিধানিক পথ নেই : ওবায়দুল কাদের

0
38
ভোট ছাড়া ক্ষমতার পালাবদলের সাংবিধানিক পথ নেই : ওবায়দুল কাদের

নির্বাচন ছাড়া ক্ষমতার পালাবদলের কোনো সাংবিধানিক পথ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, নির্বাচনের মাধ্যমে জনগণই তাদের পরবর্তী সময়ের সরকার নির্বাচন করবে। আজ শনিবার বিকেলে তাঁর বাসভবনে ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

বিগত দিনের ব্যর্থতার গ্লানি মুছে বিএনপিকে এখন নির্বাচনমুখী হওয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, জনগণের রায় মেনে নেওয়ার সৎ সাহস শেখ হাসিনার আছে। তাই এদিক-ওদিক না ঘুরে নির্বাচনের প্রস্তুতি নিন। তিনি বলেন, ষড়যন্ত্র করে গত এক যুগ ধরে কোনো লাভ হয়নি। বাকি সময়েও লাভ হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

আন্দোলন শুরু হলে মানুষ রাজপথে ঝাঁপিয়ে পড়বে, বিএনপি নেতাদের এমন গণঅভ্যূত্থান প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জনগণ ঝাঁপিয়ে পড়াতো দূরের কথা, আন্দোলনের ডাক দিয়ে বিএনপি নেতারাই ঝাঁপ বন্ধ করে ঘরে অবস্থান নেয়। হিন্দি সিরিয়াল দেখে আর জানালা দিয়ে উঁকিঝুঁকি মেরে পুলিশের গতিবিধি লক্ষ্য করে।

করোনার অভিঘাত মোকাবিলায় সরকারি উদ্যোগের পাশাপাশি দেশের মানুষ এখন নিজের অবস্থান উন্নয়নে প্রাণান্ত প্রয়াস চালিয়ে যাচ্ছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, এ সময় গণঅভ্যুত্থানের দিবাস্বপ্নে বিভোর বিএনপি।

ওবায়দুল কাদের মনে করেন, গত এক যুগের বেশি সময় ধরে আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতা থেকে বিএনপি কোনো শিক্ষা নিতে পেরেছে বলে মনে হয় না।

বিএনপি নেতারা সরকারের বিরোধিতাকে দেশবিরোধীতায় নিয়ে গেছেন, তারা ক্ষমতার জন্য রাষ্ট্রের ইমেজ নষ্ট করতেও ভ্রুক্ষেপ করছে না উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নিজেরা আন্দোলন তো করতেও পারেই না, আবার পরাশ্রয়ী আন্দোলনে ভর করতে গিয়েও ব্যর্থ হয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY