মাশরাফীকে ছাড়িয়ে সবচেয়ে সফল মাহমুদউল্লাহ

0
52
মাশরাফীকে ছাড়িয়ে সবচেয়ে সফল মাহমুদউল্লাহ

টি-টোয়েন্টি ক্রিকেটে জয়ের হিসাবে বাংলাদেশের অধিনায়ক হিসেবে মাশরাফী বিন মোর্ত্তজাকে পেছনে ফেলার খুবই কাছে বর্তমান অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ২৮ ম্যাচে লাল-সবুজের প্রতিনিধিদের নেতৃত্ব দিয়ে ১০ ম্যাচে জিতেছেন মাশরাফী। রিয়াদ ২২ ম্যাচে অধিনায়কত্ব করেই জিতেছেন ১০ ম্যাচে। নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের আসন্ন সিরিজে একটি জয় পেলেই মাশরাফীকে পেছনে ফেলবেন তিনি।

দেড় বছর হতে চলল আন্তর্জাতিক ক্রিকেটে খেলছেন না মাশরাফী বিন মোর্ত্তজা। বাংলাদেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানান ২০১৭ সালে। এই ফরম্যাটে সবশেষ ম্যাচটিও খেলেছেন ওই বছরের এপ্রিলে। তাহলে হঠাৎ করে কেন এলো তার নাম? প্রায় দুই দশকের ক্যারিয়ারে অজস্র রেকর্ড আছে মাশরাফীর দখলে। বাংলাদেশের ক্রিকেটের সর্বকালের সেরা অধিনায়ক হিসেবেই বিবেচিত হন তিনি। তবে ধীরে ধীরে রেকর্ডগুলো চলে যাচ্ছে অন্যদের দখলে।

এ বছরই ওয়ানডেতে দেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারে মাশরাফীকে টপকে যান সাকিব আল হাসান। এবার মাশরাফীর আরেকটি রেকর্ড হুমকির মুখে।

২০১৯ এ সাকিব আল হাসান নিষিদ্ধ হবার পর স্থায়ীভাবে বাংলাদেশের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব তুলে দেয়া হয় মাহমুদউল্লাহর কাঁধে। তার নেতৃত্বে বাংলাদেশ ভারতকে হারিয়েছে। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক সিরিজও জিতলো টাইগাররা।

বুধবার শুরু হচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ। এই ম্যাচে টাইগাররা জিতলেই, ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে দেশকে সবচেয়ে বেশী জয় এনে দেয়া অধিনায়ক হবেন মাহমুদউল্লাহ।

এখন পর্যন্ত বাংলাদেশ দলকে সবচেয়ে বেশী ২৮ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাশরাফী। যার মধ্যে ১০টি ম্যাচ জিতেছে বাংলাদেশ। ১৭টি হার এবং ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। মুশফিক ২৩ ম্যাচে অধিনায়কত্ব করেছেন। তার ৮টিতে বাংলাদেশকে জয় এনে দিয়েছেন মিস্টার ডিপেন্ডেবল।

বর্তমান অধিনায়ক মাহমুদউল্লাহর নেতৃত্বে ২২ ম্যাচের ১০টিতে জিতেছে টিম টাইগার্স। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে একটি ম্যাচ জিতলেই, মাশরাফীকে টপকে দেশের সবচেয়ে সফল অধিনায়ক হবেন মাহমুদউল্লাহ। টি-টোয়েন্টিতে বাংলাদেশকে অন্তত ১০ ম্যাচে নেতৃত্ব দেওয়া অধিনায়কদের মধ্যে জয়-হারের শতাংশেও সবচেয়ে এগিয়ে রিয়াদ। তার নেতৃত্বে ৪৫ শতাংশ ম্যাচেই জয় পেয়েছে বাংলাদেশ।

নিউজিল্যান্ডের বিপক্ষে বুধবার শুরু হবে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজের পরেও পরিবর্তন আসবে টাইগারদের রেকর্ড বুকে।

NO COMMENTS

LEAVE A REPLY