মুম্বাইয়ের পঞ্চম শিরোপা নাকি দিল্লির প্রথম?

0
276

আজ  মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে পর্দা নামছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসরের। টুর্নামেন্টের ফাইনালে লড়বে দিল্লি ক্যাপিটালস ও বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স। পঞ্চমবারের মতো শিরোপা জয়ের লক্ষ্যে ফাইনাল খেলতে নামবে মুম্বাই। অন্যদিকে প্রথমবার ফাইনালে উঠে শিরোপার আনন্দে শিহরিত হতে চায় দিল্লি।

বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

আটটি দলকে নিয়ে গত ১৯ সেপ্টেম্বর আবু ধাবিতে শুরু হয় আইপিএল। ডাবল লিগ পদ্ধতিতে ৫৬টি ম্যাচ শেষ হয়। তাতে ১৪টি করে ম্যাচ খেলে একেকটি দল। সেখানে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ স্থান দখল করে মুম্বাই। ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে দিল্লি। ১৪ করে পয়েন্ট পেয়ে যথাক্রমে টেবিলের তৃতীয় ও চতুর্থ স্থানে সানরাইজার্স হায়দারাবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। পয়েন্ট টেবিলের এই শীর্ষ চারটি দল প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন করে।

প্লে-অফে শীর্ষ দুই দল মুম্বাই ও দিল্লি প্রথম কোয়ালিফাইয়ারে মুখোমুখি হয়। সেখানে দিল্লিকে ৫৭ রানে হারিয়ে ষষ্ঠবারের মত ফাইনালে উঠে মুম্বাই। ম্যাচ হেরে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে জায়গা পায় দিল্লি। পয়েন্ট টেবিলের তৃতীয় ও চতুর্র্থ দল মুখোমুখি হয় এলিমিনেটরে। সেখানে ব্যাঙ্গালুরুকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে দিল্লির প্রতিপক্ষ হয় হায়দারাবাদ। দ্বিতীয় কোয়ালিফাইয়ারে দিল্লি কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় হায়দ্রাবাদ। আর ফাইনালে মুম্বাইয়ের প্রতিপক্ষ হয় দিল্লি। এবারের আসরে চতুর্থবারের মতো মুখোমুখি হবে মুম্বাই ও দিল্লি।

লিগ পর্বে প্রথম দেখায় দিল্লিকে ৫ উইকেটে হারিয়েছিল মুম্বাই। ফিরতি পর্বেও রোহিত শর্মার দল ৯ উইকেটের বড় ব্যবধানে জয় পায়। আর প্লে-অফে অনায়াসে দিল্লিকে পরাস্ত করে মুম্বাই। তাই ফেভারিটের তকমা নিয়েই রোহিত বাহিনী দিল্লির বিপক্ষে ফাইনাল খেলতে নামবে মুম্বাই। অন্য দিকে এই প্রথম আইপিএলের ফাইনালে দিল্লি। প্রথম ফাইনালেই বাজিমাত করতে চান দিল্লির অধিনায়ক শ্রেয়াস আইয়ার।

NO COMMENTS

LEAVE A REPLY