মৃত্যুবরন করলেন আইভরি কোস্টের প্রধানমন্ত্রীর

0
46

মারা গেছেন আইভোরি কোস্টর প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকো। জন্মদিনের একদিন পর বুধবার জার্মানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরে ক্যান্সারের সাথে লড়াই করছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর।

গত ফেব্রুয়ারিতে চিকিৎসার জন্য বাকায়োকোকে ফ্রান্সে নেয়া হয়। পরে তার স্বাস্থ্যের অবনতি হলে তাকে জার্মানিতে স্থানান্তর করা হয়। সেখানে একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন তিনি।

প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আইভরি কোস্টের প্রেসিডেন্ট আলাসনে ওউতারা। এক শোক বার্তায় তিনি বলেন, প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকো একজন মহান রাজনীতিবিদ ছিলেন। তিনি তরুণ প্রজন্মের কাছে অনুকরণীয় ব্যক্তিত্ব এবং সততার দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছিলেন। ২০২০ সালের জুলাইয়ে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন হামেদ বাকায়োকো। পাশাপাশি তিনি প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বেও ছিলেন। হামেদ বাকায়োকো একজন মিডিয়া ব্যক্তিত্ব ছিলেন। হঠাৎ তিনি রাজনীতিতে যুক্ত হন।

এদিকে বাকায়েকোর মৃত্যুর পর প্যাট্রিক আচিকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী পদে নিয়োগ করা হয়েছ। সেই সাথে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে মনোনীত হয়েছেন টেনি বিরহিমা ওউতারা।

সূত্র: বিবিসি

NO COMMENTS

LEAVE A REPLY