মোদির জরুরি বৈঠক, বেশ কিছু নির্দেশনা

0
13

ভারতের করোনা পরিস্থিতি ও টিকাকরণের ব্যবস্থাপনা যাচাই করতে শনিবার জরুরি বৈঠক করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেখানে মোদি পরিষ্কার জানিয়ে দেন, করোনা পরীক্ষা, ট্র‌্যাক করা ও চিকিৎসা করানো ছাড়া আর কোনো বিকল্প নেই। সবরকম পরিকাঠামো দিয়ে এই করোনার মোকাবিলা করতে হবে। হাসপাতালে বেড আছে কি না, তা খতিয়ে দেখতে হবে। যাতে করোনা আক্রান্ত রোগীরা চিকিৎসা পায়।

এ বৈঠকে তিনি স্থানীয় প্রশাসনকে সক্রিয় ভূমিকা পালন করতে বলেন। ওষুধ ও ভ্যাকসিন যাতে সর্বত্র পৌঁছে যায় সেদিকে নজর দিতে বলেছেন।
কয়েকদিন আগেই ভারতের করোনা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন মোদি। বৈঠক শেষে মোদি বলেছিলেন, ‘‌ফের কঠিন সময় আসছে। টিকা নেওয়ার পরও সতর্ক থাকতে হবে। উপসর্গহীন আক্রান্তের সংখ্যা বাড়ছে। করোনা মোকাবিলায় সকলকে একযোগে কাজ করতে হবে। করোনা পরীক্ষার সংখ্যা বাড়াতে হবে।’

এবারও করোনা পরীক্ষার ওপর জোর দিলেন তিনি। তবে অক্সিজেনের সরবরাহ বাড়বে বলেই তিনি আশ্বাস দিয়েছেন। এমনকি বৈঠকে ভ্যাকসিন আরও বেশি করে তৈরি করতেও নির্দেশ দেন তিনি। ভারত প্রথম দফার করোনাকেও পরাস্ত করেছিল। এই দ্বিতীয় দফার করোনা ঢেউকেও পরাস্ত করতে পারবে দেশ। প্রতিটি রাজ্যের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখতে নির্দেশ দিয়েছেন তিনি।

প্যারাসিটেমল ওষুধ যাতে আরও বাড়ানো হয় তার জন্য উদ্যোগ নিতে বলেছেন মোদি। রেমডিসেভির বাড়ানোর পাশাপাশি জাল ওষুধ যাতে তৈরি না হয় সেদিকে নজর দিতে বলেছেন তিনি। উল্লেখ্য, সর্বশেষ ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৬৯২ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১৩৪১ জনের, যা দেশে এখনও পর্যন্ত সর্বোচ্চ।

সূত্র: হিন্দুস্তান টাইমস

 

NO COMMENTS

LEAVE A REPLY