রাজশাহীতে জারি হতে পারে ‘কঠোর লকডাউন’

0
38
সাতক্ষীরায় আরও ৭ দিনের লকডাউন

ক্রমেই অবনতি হচ্ছে রাজশাহীর করোনা পরিস্থিতি। রোববার (৬ জুন) বিকেল ৩টায় রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে এক জরুরি সভার ডাক দেয়া হয়েছে। সংশ্লিষ্টদের আভাস- রাজশাহীতে জারি হতে পারে ‘কঠোর লকডাউন’।

এদিকে রাজশাহী মহানগরীর পাঁচটি পয়েন্টে রোববার সকাল থেকেই শুরু হয়েছে করোনার র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট। তবে কোনোভাবেই নামানো যাচ্ছে না সংক্রমণের হার। এখনো সংক্রমণের হার রয়েছে তিন অঙ্কের ওপরে। এছাড়াও দীর্ঘ হচ্ছে মৃতের তালিকা। এ পরিস্থিতিতে লকডাউনের পরামর্শ দিচ্ছেন জনস্বাস্থ্যবিদ ও বিশেষজ্ঞরা।

কিন্তু রাজশাহীতে এখন চলছে আমের ভরা মৌসুম। হাজার কোটি টাকার আমের ব্যবসা হয় এ মৌসুমে। ফলে লকডাউনে না গিয়ে গত বৃহস্পতিবার (৩ জুন) থেকে বিশেষ বিধিনিষেধ আরোপ করা হয় জেলা প্রশাসন থেকে।

এদিকে গত কয়েক দিনের করোনায় মৃত্যুর হারও বেড়েছে উদ্বেগজনকভাবে। শনিবার রাজশাহীতে করোনায় সর্বোচ্চ ১৬ জন মারা গেছেন। রোববারও জেলায় ছয়জনের মৃত্যু হয়েছে রামেকে।

রামেক সূত্রে জানা গেছে, জেলায় মোট করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৫৬১ জনে। এরমধ্যে ৭ হাজার ৭৪২ জনই রাজশাহী নগরীর বাসিন্দা। আর জেলায় করোনায় মোট মৃত্যু হয়েছে ৯৩ জনের। এরমধ্যে ৫৯ জন রাজশাহী নগরীর।

অন্যদিকে জনগণের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করে এখনই কঠোর লকডাউন দেয়ার আহ্বান জানিয়েছে রাজশাহীর ১৪ দলের নেতারা। শনিবার (৫ জুন) বিকেলে তারা লিখিত চিঠি দেয়ার পর জেলা প্রশাসক আবদুল জলিলের সঙ্গে আলোচনায় বসেন।

চিঠির জবাবে ডিসি বলেন, ‘নগর পুলিশ ও মেয়র যদি রাজি থাকেন এবং কঠিন লকডাউন কার্যকরে ভূমিকা রাখেন তাহলে লকডাউন দিতে আপত্তি নেই।’

তিনি আরও বলেন, ‘লকডাউন কঠোরভাবে দিলে ১৫ হাজার রিকশাচালক ও এক লাখ বস্তিবাসীর দায়িত্ব কে নেবে? ২০০০ কোটি টাকার আম ব্যবসার কী হবে? লকডাউন যদি দিতেই হয় কাঁচাবাজার-মসজিদ সব বন্ধ করেই দিতে হবে। এছাড়া সম্পূর্ণ লকডাউন সম্ভব না।’

এসময় ১৪ দলের নেতারা সম্মিলিত উদ্যোগের কথা বললে ডিসি বৈঠকের প্রস্তাব দেন। সে অনুযায়ী রোববার বিকেল ৩টায় মেয়র, সংসদ সদস্য, ডিসি, পুলিশ কমিশনার, পুলিশ সুপার, সিভিল সার্জন ও ১৪ দলের নেতারা বৈঠকে বসবেন। সেখানে আলোচনার পর লকডাউনের সিদ্ধান্ত হবে বলে জানানো হয়।

রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শরিফুল হক বলেন, ‘রাজশাহী সকল নীতিনির্ধারক ব্যক্তিদের নিয়ে রোববার একটি সভা হবে। সেখানে সার্বিক পরিস্থিতি বিবেচনায় সকলে সিদ্ধান্ত নেয়া হবে রাজশাহীতে কঠোর লকডাউন হবে কি-না?’

এদিকে শনিবার বিকেলে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) ল্যাবে ৩৭৪ জনের নমুনা পরীক্ষায় ১৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে রাজশাহীর ১৯৮ জনের নমুনা পরীক্ষায় ৯১ জনের করোনা ধরা পড়েছে। এছাড়া চাঁপাইনবাবগঞ্জের ১৭৬ জনের নমুনায় করোনা ধরা পড়েছে ১০৮ জনের।

এর আগে শুক্রবার (৪ জুন) বিকেলে রাজশাহীর দুই ল্যাবে ২৬৫ জনের নমুনা পরীক্ষায় ১৩১ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৪৯ দশমিক ৪৩ শতাংশ।

দুই পিসিআর ল্যাবের পাশাপাশি শুক্রবার ১০টি র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় করেনা শনাক্ত হয় আরও দুইজনের। এ একদিনে জেলায় করোনা শনাক্ত হয় ১৩৩ জনের ও মারা গেছেন তিনজন।

 

NO COMMENTS

LEAVE A REPLY