রাতে কখন খাবেন ওজন কমাতে?

0
51
রাতে কখন খাবেন ওজন কমাতে?
রাতে কখন খাবেন ওজন কমাতে?

শরীর সুস্থ রাখার জন্য রাতে তাড়াতাড়ি ঘুমানো এবং সকালে তাড়াতাড়ি ওঠা জরুরী। তবে যুগের পরিবর্তনের সাথে জীবনযাত্রায় পরিবর্তন আসতে শুরু করেছে। অনেকেই এখন লেট নাইটে অভ্যস্ত হয়ে গেছেন। তবে খাওয়া দাওয়া কিন্তু সেই আগের নিয়মেই করতে হবে। না হলে প্রভাব পড়বে শরীরে।

আপনি যদি দেরিতে ঘুমানোর অভ্যাস তৈরি করে ফেলেন তবুও আপনাকে রুটিন মেনে চলতে হবে। এর অন্যথা হলেই প্রভাব পড়বে শরীরে। এই নিয়ে নানা সময়ে নানা গবেষণা হয়েছে। সেখানে দেখা হয়েছে যে রাতে খাবার খাওয়ার অনিয়ম হলে কী কী সমস্যা হতে পারে। পাশাপাশি শরীরের ওজন বৃদ্ধির সঙ্গেও তা সম্পর্কযুক্ত কীনা।

একটি গবেষণা বলছে যে সময় মতো না খেলে বিশেষ করে রাতের বেলা যথাযথ টাইমের পর দেরি করে খেলে  প্রভাব পড়ে কোলেস্টেরল এর মাত্রায়। সেটা বেড়ে যায় তখন। এই কারণেই দীর্ঘদিন ধরে এমন হতে হতে একসময়ে স্থূলতা চেপে বসে আমাদের। ৯জন ব্যক্তির ওপর পরীক্ষা করা হয়। তাদেরকে আট সপ্তাহ রাত আটটার মধ্যে ডিনার দিয়ে দেওয়া হয়েছিল। এরপর হঠাৎ করে সেই ডিনারের রাত ১১টা করে দেওয়া হয়। তখন দেখা যায় গ্লুকোজ, হৃদরোগ ও ট্রাইগ্লিসারয়েডের মাত্রা অস্বাভাবিক হারে বেড়ে গিয়েছে।

এছাড়াও যারা সময় না পেয়ে দেরিতে খাবার খান তাদের মধ্যে আরো নানরকম রোগ দেখা যায়। দুঃস্বপ্ন, স্মৃতিশক্তি নষ্ট হওয়া তারই লক্ষণ। খিদে চেপে রেখে দিয়ে দেরিতে খেলে গ্যাস-অম্বল হওয়াটাও অস্বাভাবিক কিছু নয়। দেরিতে খেলেও যদি আপনি মশলাদার খাবার খান তাহলে ঘুমাতেও দেরি হবে। ফলে হজম হতেও সময় লাগবে। তাই ডাক্তাররা বলছেন যে রাতে ৮টার মধ্যে ডিনার শেষ করে ফেলুন। এরপর সঙ্গে সঙ্গে না ঘুমিয়ে হাঁটাচলা করুন বা বই পড়ুন। ১০ টার মধ্যে ঘুমিয়ে পড়লেই শরীর থাকবে একদম ফিট। বেশি হলে রাত ১১ টা।

সূত্র: সেলফ.কম

NO COMMENTS

LEAVE A REPLY