রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

0
60
রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হচ্ছে আজ (৭ মার্চ) দুপুর ১২টা থেকে। আবেদন চলবে ১৮ মার্চ রাত ১২টা পর্যন্ত।

প্রাথমিক আবেদন শেষে এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তিতে নির্বাচিত ভর্তিচ্ছুরা চূড়ান্ত আবেদন করতে পারবে ২৩ মার্চ দুপুর ১২টা থেকে। আবেদন প্রক্রিয়া চলবে ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত।

প্রাথমিক আবেদন করতে শিক্ষার্থীদের ৫৫ টাকা ফি প্রদান করতে হবে। প্রাথমিক আবেদনের মাধ্যমে বাছাইকৃত শিক্ষার্থীদের পুনরায় আবেদন করতে ১১০০ টাকা ফি প্রদান করতে হবে। যেটি চূড়ান্ত আবেদন বলে গণ্য হবে। শুধু চূড়ান্ত আবেদনকারী ভর্তিচ্ছু শিক্ষার্থীরাই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ইউনিটে (মানবিক) আবেদন করতে হলে শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসির যে কোনো একটিতে কমপক্ষে জিপিএ-৩ থাকতে হবে। তবে দুটি মিলিয়ে কমপক্ষে জিপিএ ৭ হতে হবে।

বি ইউনিটে (বাণিজ্য) আবেদন করতে হলে শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসির যে কোনো একটিতে কমপক্ষে জিপিএ-৩.৫০ এবং দুটি মিলিয়ে কমপক্ষে জিপিএ ৭.৫০ থাকতে হবে।

সি ইউনিটের (বিজ্ঞান) জন্য এসএসসি এবং এইচএসসির যেকোন একটিতে কমপক্ষে জিপিএ-৩.৫০ থাকতে হবে এবং দুটি মিলিয়ে জিপিএ ৮ বা তার ঊর্ধ্বে থাকতে হবে।

আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ‘এ’ ইউনিটের পরীক্ষা ১৫ জুন এবং ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৬ জুন। প্রতিদিন তিন শিফটে পরীক্ষা হবে।

প্রথম শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দ্বিতীয় শিফটে দুপুর ১২টা থেকে ১টা এবং তৃতীয় শিফটে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd) পাওয়া যাবে।

NO COMMENTS

LEAVE A REPLY