শরণার্থী নীতিতে বাইডেনের বদল

0
19

দীর্ঘ করোনা সংকটের মধ্যেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল অ্যামেরিকার জো বাইডেন প্রশাসন। শরণার্থী নিয়ে ট্রাম্প প্রশাসনের নীতির আমূল বদল ঘটনারো ইঙ্গিত দেওয়া হলো। ক্ষমতায় এসেই দেশে শরণার্থী প্রবেশের ক্ষেত্রে ক্যাপ তৈরি করেছিলেন ডনাল্ড ট্রাম্প। মেক্সিকো সীমান্তে কড়াকড়ি কয়েক গুণ বাড়িয়েছিলেন। বাইডেন জানিয়ে দিলেন, ট্রাম্পের তৈরি ক্যাপ কয়েক গুণ বাড়িয়ে দেওয়া হবে।

সোমবার বাইডেন জানিয়েছেন, নতুন আর্থিক বছরে ১৫ হাজারের শরণার্থী ক্যাপ বাড়িয়ে ৬২ হাজার ৫০০ করা হবে। অর্থাৎ, অনেক বেশি শরণার্থী অ্যামেরিকায় আশ্রয় পাবেন। বাইডেনের এই ঘোষণা সমালোচনার মুখে যেমন পড়েছে, তেমন বহু মানুষ স্বাগত জানিয়েছেন।

নির্বাচনী প্রচারে শরণার্থীর বিষয়টিতে গুরুত্ব দিয়েছিলেন জো বাইডেন। স্পষ্টই বলেছিলেন, ক্ষমতায় এলে ট্রাম্পের এই সংক্রান্ত সমস্ত নীতির পরিবর্তন হবে। কিন্তু ক্ষমতায় আসার পরে গত এপ্রিল মাসে ট্রাম্পের তৈরি শরণার্থী ক্যাপ তিনি আপাতত বদলাবেন না জানান। যা নিয়ে বিভিন্ন মহলে প্রতিক্রিয়া তৈরি হয়। সেই চাপেই দ্রুত ক্যাপ বদলানোর সিদ্ধান্ত বলে কোনো কোনো বিশেষজ্ঞ মনে করছেন।

বাইডেন অবশ্য জানিয়েছেন, এই অর্থ বছরে ৬২ হাজার ৫০০-র লক্ষ্যমাত্রা পূরণ নাও হতে পারে। কিন্তু শরণার্থী নিয়ে অ্যামেরিকার পরিকল্পনা বজায় থাকবে। বিশ্বের কাছে এই বার্তা পৌঁছে দেওয়া হলো যে, অ্যামেরিকা সকলকে আশ্রয় দেয়।

বাইডেনর সিদ্ধান্তে খুশি দেশের শরণার্থী সংক্রান্ত একাধিক সংস্থা।

 

NO COMMENTS

LEAVE A REPLY