শরীরে দেখা দিচ্ছে নানা সমস্যা গরমে? সুস্থ থাকতে যা করবেন

0
66

শুরু হয়ে গিয়েছে গ্রীশ্মের তাপদাহ। আর এই গরমেই আমাদের শরীরে নানা রকম অস্বস্তি শুরু হয়। একটুতেই ক্লান্ত হয়ে পড়ি। সব কাজে অনীহা আসে। কেন এমন হয় এ থেকে পরিত্রাণের উপায় বা কী সে বিষয়ে জানা দরকার।

ক্লান্তি
মেলাটনিন আমাদের শরীরের জন্য অত্যন্ত জরুরি। অতিরিক্ত গরমে আমাদের শরীরের মেলাটনিন উৎপাদন কমিয়ে দেয়। তার মাত্রা কমে গেলে আমাদের শরীরের ক্লান্তিভাব বেশি হয়। কারণ, গরমে শরীর ঠান্ডা রাখার জন্য ঘাম হওয়া প্রয়োজন। আর সেটা করতে শরীরের যথেষ্ট পরিশ্রম হয়। তাই শরীর অল্পতেই ক্লান্ত হয়ে পড়ে। এজন্য রোদে বের হওয়ার আগে ছাতা ব্যবহার করতে হবে সেই সাথে সানগ্লাস।

ঘুম কম

শরীরে মেলাটোনিনের সংখ্যা কমে গেলে ঘুম আসতেও দেরি হয়। যেহেতু গরমে দিন বড় এজন্য রাতে শরীর মানিয়ে নিতে সময় নেয়। ঘুম আসতে দেরি হয়। ঘুমের অন্ত্যত দু’ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিন। ঘুমের সময় সঙ্গে ফোন বা অন্য কোনও ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখবেন না।

ডিহাইড্রেশন
অত্যাধিক মাত্রায় ঘাম হলে শরীর থেকে সব পানি বেরিয়ে যায়। তাতে পেটের সমস্যাও তৈরি হয়। কোষ্ঠকাঠিন্য হয়ে পেট ফুলে থাকে অনেকের। এই অস্বস্তিকর পরিস্থিতিতে থেকে বাঁচার একমাত্র উপায়, বেশি পরিমাণে পানি পান করা। সেই সাথে শরবত, তরল খাবার বেশি খাওয়া।

শরীরে তাপমাত্রার সমস্য
বাড়ি থেকে  হঠাৎ যদি চড়া রোদে বাইরে যান তাহলেই তৈরি হবে সমস্যা।, আপনার শরীর হুট করেই বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে পারবে না। তাতেই জ্বর, ঠান্ডালাগা, মাথা ধরার মতো সমস্যাগুলো দেখা দেয়। এজন্য প্রটেকশন নিয়ে তারপর বাইরে বের হওয়ার চেষ্টা করুন।

সূত্র: আনন্দবাজার

NO COMMENTS

LEAVE A REPLY