শুরু হলো অনলাইনে রংপুর বিভাগীয় পরিবেশ অলিম্পিয়াড

0
292

কোয়ারেন্টিন জীবনযাপনে পুরো বিশ্ব এখন অনেকটাই অভ্যস্ত। ঘরে বসেই চলছে লেখাপড়া, চলছে অফিসের কাজকর্ম।

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পাতায় পাতায় দেখা যাচ্ছে অনলাইনভিত্তিক নানা কর্মশালা, প্রতিযোগিতা ও ইভেন্ট। মেধা, মনন ও চিন্তাকে কাজে লাগিয়ে এ সময়কে কিছুটা আনন্দদায়ক করতে তরুণদের এসব  প্রতিযোগিতা ও ইভেন্টের প্রতি আগ্রহ বাড়ছে মানুষের।

এরই ধারাবাহিকতাই মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগ, পরিবেশ অধিদপ্তর রংপুর এবং পরিবেশবিষয়ক আন্তর্জাতিক সংগঠন ইকো- নেটওয়ার্কের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে রংপুর বিভাগীয় পরিবেশ অলিম্পিয়াড- ২০২০।

আগ্রহীরা দুটি ক্যাটাগরির ভিত্তিতে সাতটি সেগমেন্টে অংশ নিতে পারবে। প্রথম ক্যাটাগরিতে অংশগ্রহণ করবে স্কুল, কলেজের (অষ্টম- দ্বাদশ শ্রেণি) শিক্ষার্থীরা। আর দ্বিতীয় ক্যাটাগরিতে স্নাতক পর্যায়ের শিক্ষার্থী ও চাকরিজীবীরা।

সাতটি সেগমেন্টের মধ্যে রয়েছে ইকো কুইজ, ফটোগ্রাফি ও ভিডিও মেকিং, আর্ট, স্টোরি রাইটিং, রিসাইকেলিং আইডিয়া এবং বিতর্ক প্রতিযোগিতা। প্রতিটি সেগমেন্টের দুটি ক্যাটাগরিতে বিজয়ী প্রথম, দ্বিতীয় ও তৃতীয়জনের জন্য থাকছে প্রাইজ মানিসহ আকর্ষণীয় পুরস্কার। প্রতিযোগিতার স্পন্সর হিসেবে থাকবে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড (এসএফবিএল) এবং মিডিয়া পার্টনার হিসেবে থাকবে চ্যানেল আই।

আয়োজকরা জানিয়েছেন, যাদের বাসা রংপুর বিভাগের মধ্যে অথবা যাদের স্কুল, কলেজ, ভার্সিটি বা চাকরিস্থল রংপুর বিভাগের মধ্যে তারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। এজন্য তাদের কোনো ফি দিতে হবে না।

রেজিস্ট্রেশন অনলাইনে করতে হবে। চলবে আগামী ৯ নভেম্বর পর্যন্ত। ১৫ নভেম্বর প্রতিযোগিতার ফল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

প্রধান অতিথি হিসেবে আজ সোমবার (২রা নভেম্বর) বিকেল ৩টায় ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ পরিবেশ বিভাগের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহমেদ। এ সময় অনলাইনে উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত ছিলেন হাবিপ্রবির কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস,অধ্যাপক ড. মো.  শোয়াইবুর রহমান, হাবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ, মো.  আবুল কালাম আজাদ,পারভেজ সফিউল ইসলাম, মো. সাজম আহসান, মো. মুকিদ মজুমদার বাবু প্রমুখ।

আগামী ১৫ নভেম্বর সমাপনী অনুষ্ঠানে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মু আবুল কাসেম প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে ফল প্রকাশ ও পুরস্কার বিতরণ করবেন বলে আয়োজকরা জানান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন হাবিপ্রবির কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস।

রেজিস্ট্রেশনলিংক- https://docs.google.com/forms/d/e/1FAIpQLSfa9b4svFvBfGS68rezIzEJyoHi-BVPIY_1hpsKKRfUXYe6Bg/viewform

ইভেন্ট লিংক- Environment Olympiad 2020,Rangpur Division(Online)

NO COMMENTS

LEAVE A REPLY