সরকার গঠনের পর বিশ্ববাসীর প্রতি তালেবানের বার্তা

0
34
সরকার গঠনের পর বিশ্ববাসীর প্রতি তালেবানের বার্তা

আফগানিস্তানের নতুন অন্তবর্তী সরকার গঠনের পর বিশ্ববাসীর প্রতি বার্তা দিয়েছে দেশটির ক্ষমতাসীন তালেবান। বার্তায় তালেবানের পক্ষ থেকে বলা হয়, আমরা আমাদের প্রতিবেশী এবং অন্যান্য সকল দেশের সাথে আলোচনার ভিত্তিতে সুস্থ সম্পর্ক চাই।

বিবৃতিতে তালিবানের তরফে দাবি করা হয়, ইসলামি আইনের সাথে সাংঘাতে যায় না এমন সমস্ত আন্তর্জাতিক আইন এবং চুক্তি, রেজুলেশন এবং প্রতিশ্রুতি মানার অঙ্গীকারবদ্ধ তারা।

আলোচিত এই বিবৃতি সই করেন তালিবান প্রধান হাইবতুল্লাহ আখুন্দজাদা।

বিবৃতিতে বলা হয়, আমরা আমাদের প্রতিবেশী এবং অন্যান্য সকল দেশের সঙ্গে পারস্পরিক শ্রদ্ধা ও আলোচনার ভিত্তিতে শক্তিশালী এবং সুস্থ সম্পর্ক চাই। আফগানিস্তানের সর্বোচ্চ স্বার্থ ও সুবিধার ভিত্তিতে সেই দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক তৈরি হবে। আমাদের প্রতিবেশী দেশ এবং বিশ্বের কাছে আমাদের বার্তা হল যে আফগানিস্তানের মাটি অন্য কোনও দেশের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলতে ব্যবহার করা হবে না। আমরা সবাইকে আশ্বস্ত করছি যে আফগানিস্তান থেকে কোনও উদ্বেগ নেই এবং আমরাও বাকি দেশের কাছ থেকে এই একই আশা করি।

পাশাপাশি জাতিসংঘের বিভিন্ন শাখা সহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা প্রসঙ্গে তালিবানের বক্তব্য, ‘তাদের উপস্থিতি এই দেশের জন্য প্রয়োজনীয়। তারা শান্তিতে তাদের কাজ চালিয়ে যেতে পারেন। তাদের সুরক্ষা সুনিশ্চিত করতে আমরা সবকিছু করব। তারা এখানে কোনও সমস্যায় পড়বেন না। আমাদের সাথে শক্তিশালী এবং সৌহার্দ্যপূর্ণ রাজনৈতিক, কূটনৈতিক এবং ভালো সম্পর্ক গড়ে তুলতে এবং আমাদের সাথে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি সবাইকে।

NO COMMENTS

LEAVE A REPLY