সরকার গঠন করতে পারছেন না নেতানিয়াহু

0
54
সরকার গঠন করতে পারছেন না নেতানিয়াহু

দুই বছরে চতুর্থবার নির্বাচনের পরও প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুর দল লিকুদ পার্টি। গত ২৩ মার্চ সবশেষ নির্বাচনেও নেতানিয়াহুর লিকুদ পার্টি সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়।

এরপর গত ৬ এপ্রিল নেতানিয়াহুকে সরকার গঠনের অনুমতি দেন প্রেসিডেন্ট রিউভেন রিভলিন। ৪ মে পর্যন্ত তাকে সরকার গঠনে সময় বেঁধে দেওয়া হয়েছিল। ৫ মে তিনি সাফ জানিয়ে দেন তিনি সরকার গঠন করতে পারবেন না।

অন্যদিকে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, দেশটির বিরোধীদলীয় নেতা ইয়ার লাপিদ নতুন একটি সরকার গঠনের দিকে পৌঁছে গেছেন। তিনি এ মাসের শুরুর দিকে সরকার গঠনের ২৮ দিন সময় পেয়েছিলেন, আগামী বুধবার (২ জুন) ওই সময়সীমা শেষ হচ্ছে।

যদি ইয়ার লাপিদ সরকার গঠনে সক্ষম হন তাহলে ক্ষমতার মসনদে থাকা নেতানিয়াহুর ১২ বছরের অবসান ঘটবে।

সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হওয়া ছাড়াও নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ, জালিয়াতিসহ বিশ্বাস ভঙ্গের নানা অভিযোগ রয়েছে। এসব কারণে অনেক দলের প্রধান তার সঙ্গে জোট গঠন তো দূরের কথা, আলোচনায় বসতেও রাজি হচ্ছিলেন না। ফলে আবার ক্ষমতায় আসার পথ অনেকটা কঠিন হয়ে উঠছিল প্রায় এক যুগ ধরে ক্ষমতায় থাকা নেতানিয়াহুর জন্য।

আর এসময়েই গত ১০ মেজেরুজালেমে মুসলমানদের পবিত্র মসজিদ আল আকসায় হামলার ঘটনা ঘটে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলে মনে করছেন, নেতানিয়াহু নিজের পতন ঠেকানোর জন্য সুপরিকল্পিতভাবে এই পরিস্থিতি সৃষ্টি করিয়েছেন। খোদ ইসরায়েলিরাও মনে করছেন, নেতানিয়াহু ইচ্ছাকৃতভাবে ক্ষমতায় থাকার জন্য জাতীয় নিরাপত্তা ইস্যুতে নতুন এ সংকট তৈরি করেছেন।

সরকার গঠনের সংকট কাটিয়ে ওঠার লক্ষ্যে লাপিদ ডান, মধ্যপন্থি, এমনকী বাম সব পন্থিকে নিয়ে যে জোট বানাতে চলেছেন, তাতে যে বৈচিত্র তা যে কোনো সময় ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা পর্যবেক্ষকদের।

বার্তা সংস্থা রয়টার্সের মতে, সরকার গঠনে লাপিদ সফল হবেন কিনা, তার অনেকটাই এখন নির্ভর করছে কট্টর ডানপন্থি রাজনীতিক নাফতালি বেনেতের ওপর।

ইসরায়েলের সঙ্গে হামাসের ১০ মে সংঘাত শুরুর আগে আগেই বেনেত ও লাপিদের মধ্যে সরকার গঠন নিয়ে চুক্তি চূড়ান্ত হয়ে গিয়েছিল বলে ইঙ্গিত স্থানীয় গণমাধ্যমগুলোর। তবে সে বিষয়ে মুখ খুলেননি কেউ। ৪৯ বছর বয়সী বেনেত খুব শিগগিরই সে বিষয়ে ঘোষণা দিতে যাচ্ছেন।

তবে গাজা যুদ্ধের সময় বেনেত মধ্য ও বামপন্থিদের সঙ্গে জোট গঠনের চেষ্টা ত্যাগ করেছিলেন। যুদ্ধবিরতি কার্যকরের পর ফের লাপিদ-বেনেত জুটির ইস্যু সামনে আসে।

৫৭ বছর বয়সী লাপিদ যদি শেষ পর্যন্ত বুধবারের মধ্যে নতুন সরকার গঠনের ঘোষণা দিতে না পারেন, তাহলেই নেতানিয়াহু যুগের অবসান ঘটবে।

 

NO COMMENTS

LEAVE A REPLY