সাংবাদিক রোজিনাকে হেনস্তা: লস অ্যাঞ্জেলসে প্রতিবাদ সমাবেশ

0
67
সাংবাদিক রোজিনাকে হেনস্তা: লস অ্যাঞ্জেলসে প্রতিবাদ সমাবেশ

সাংবাদিক রোজিনাকে হেনস্তার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে লিটল বাংলাদেশ প্রেসক্লাব আয়োজিত প্রতিবাদ সমাবেশে স্থানীয় গণমাধ্যমকর্মীসহ সুশীল সমাজের নেতারা অংশ নেন। এদিকে সাংবাদিক হয়রানি ও গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।

জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মু‌ক্তি দাবি ও সাংবা‌দিক নির্যাত‌নের প্রতিবা‌দে যুক্তরাষ্ট্রে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অংশ নেন স্থানীয় গণমাধ্যমকর্মীরা। লিটল বাংলাদেশ প্রেসক্লাব আয়োজিত এ সমাবেশে অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান তারা।

এ সময় প্রেসক্লাবের সভাপতি কাজী মশহুরুল হুদা, সাধারণ সম্পাদক লস্কর আল মামুন, মোহাম্মদ আলী, আরেফিন বাবলুসহ সংগঠনের আরও অনেকে বক্তব্য রাখেন।

এদিকে রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিক হয়রানি ও গ্রেপ্তার সংক্রান্ত এক প্রশ্নের জবাবে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ কথা বলেন।

মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, বাংলাদেশে যে সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে তাকে নিয়ে প্রকাশিত সংবাদমাধ্যমের খবর আমাদের নজরে এসেছে। এটি স্পষ্টতই উদ্বেগজনক বিষয়। এ বিষয়ে আমাদের অবস্থান পরিষ্কার। সাংবাদিকদের স্বাধীনভাবে কাজ করতে দেয়া উচিত।

এ সময় মহামারির সময় সারাবিশ্বে সাংবাদিকরা যে ঝুঁকি নিয়ে কাজ করেছেন সেটিরও প্রশংসা করেন তিনি।

এর আগে ঢাকায় মঙ্গলবার দুপুরে অনুমতি ছাড়া করোনাভাইরাসের ভ্যাকসিনের সরকারি নথির ছবি তোলার অভিযোগে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের রিমান্ড আবেদন খারিজ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। বৃহস্পতিবার (২০ মে) তার জামিন শুনানি হওয়ার কথা রয়েছে। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) মোহাম্মদ জসিম এ নির্দেশ দেন।

প্রসঙ্গত, সচিবালয়ে অনুমতি ছাড়া করোনাভাইরাসের ভ্যাকসিনের সরকারি নথির ছবি তোলার অভিযোগে রোজিনা ইসলামকে পাঁচ ঘণ্টা আটকে রাখার পর শাহবাগ থানা পুলিশে সোপর্দ করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সোমবার (১৭ মে) রাত সাড়ে ৮টার পরে শাহবাগ থানা পুলিশের একটি টিম সচিবালয় থেকে সাংবাদিক রোজিনা ইসলামকে নিয়ে যায়। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রোজিনা ইসলামের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব সিব্বির আহমেদ ওসমানী লিখিত অভিযোগ দায়ের করেছেন।

NO COMMENTS

LEAVE A REPLY